ব্র্যান্ডিংয়ের অভাবে মালয়েশিয়ায় পিছিয়ে পড়ছে বাংলাদেশ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 12:17:06

কান্ট্রি ব্র্যান্ডিংয়ের অভাবে মালয়েশিয়ার বাজারে প্রতিযোগিতায় বাংলাদেশ পিছিয়ে পড়ছে বলে জানিয়েছেন বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিএমসিসিআই) সভাপতি রাকিব মোহাম্মদ ফখরুল।

শনিবার (২৭ নভেম্বর) রাজধানীর সোনারগাঁ হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা জানান তিনি।

বিএমসিসিআই সভাপতি বলেন, মালয়েশিয়ার বাজারে বাংলাদেশি পণ‍্য রফতানি হচ্ছে। তবে সেগুলোর ক্রেতা মালয়েশিয়ান না। বাংলাদেশিরাই মালয়েশিয়ায় আমাদের পণ‍্য ক্রয় করে থাকেন। বাঙালি অধ্যুষিত এলাকায় এসব পণ‍্য কেনা-বেচা হয়। মালয়েশিয়ার বড় কোন সুপার শপে এসব পণ‍্য বিক্রি করা হয় না। এর কারণ দেশটিতে কান্ট্রি ব্র‍্যান্ডিং নেই।

তিনি বলেন, কয়েক বছর আগে মালয়েশিয়ায় আমরা একটি ব‍্যবসা শুরু করতে অফিস নিতে চেয়েছিলাম। যখন তারা শুনলো আমরা বাংলাদেশি তখন তারা আমাদের কাছে অফিস ভাড়া দিতে চায়নি। তবে এখন আস্তে আস্তে পরিবেশ বদলাচ্ছে। এখন আর এই সমস্যা হচ্ছে না। কান্ট্রি ব্র‍্যান্ডিং করা গেলে সেখানের বড় একটি বাজার বাংলাদেশ ধরতে পারবে।

বিএমসিসিআইয়ের চেয়ারম্যান সৈয়দ আলমাস কবির বলেন, মালয়েশিয়ার বাজারে বাংলাদেশ থেকে রফতানি হওয়া পণ‍্যের ৮৫ শতাংশই গার্মেন্টস পণ‍্য। মাত্র ১৫ শতাংশ অন‍্যান‍্য পণ‍্য। যেহেতু গার্মেন্টস পণ‍্যে আগে থেকেই বাজার দখল করে রেখেছে চীন, তাই সেখান থেকে আমাদের বেশি লাভ করার সুযোগ নেই। আমরা সহজে চীনকে টক্কর দিতে পারব না। সেজন্য আমাদের অন‍্যান‍্য পণ‍্যের বাজার বড় করতে হবে। যেমন আমাদের দেশে এখন অনেক ধরনের আইসিটি পণ‍্য তৈরি হয় এগুলো রফতানি করা যায়। এছাড়া লেদার পণ‍্য, হ্যান্ডিক্রাফটসহ অনেক পণ‍্যের চাহিদা রয়েছে দেশটিতে আমরা এদিকে মনোযোগ দিলে দেশটিতে আমাদের রফতানি প্রবৃদ্ধি হবে।

আগামী ১৩ ডিসেম্বর বিএমসিসিআইয়ের ২০ বছর পূর্তি উদযাপন করা হবে রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে। সেই উপলক্ষে আজকের এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এই উদযাপনের উদ্দেশ্য হিসেবে বিএমসিসিআই জানিয়েছে, দক্ষিণ-পূর্ব এশিয়ার ব্যবসা এবং বিএমসিসিআই সদস্যদের জন্য ব্যবসার সুযোগ সহজতর করা এবং প্রচার করা, দক্ষিণ-পূর্ব এশিয়ার ব্যবসা এবং বিএমসিসিআই সদস্যদের মাঝে নেটওয়ার্কিং, পরামর্শদান এবং সহযোগিতা বৃদ্ধির জন্য একটি ফোরাম প্রদান করা। জাতীয় ও আন্তর্জাতিক স্তরে দক্ষিণ-পূর্ব এশিয়ার ব্যবসার মালিক এবং বিএমসিসিআই সদস্যদের ঐক্য বজায় রাখা, বাংলাদেশ এবং মালয়েশিয়া করপোরেশন এবং বিএমসিসিআই সদস্যদের পণ্য ও পরিষেবার প্রচার করা যা দক্ষিণ-পূর্ব এশিয়া প্যাসিফিকের অগ্রগতিতে সহায়তা করা।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিএমসিসিআই) সহ-সভাপতি আনোয়ার শহিদ ও মাহবুবুল আলম। এ সময় সংগঠনটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর