আমন সংগ্রহে কোনও গাফিলতি বরদাস্ত করা হবে না: খাদ্যমন্ত্রী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 00:20:04

আমন সংগ্রহে কোনও গাফিলতি বরদাস্ত করা হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় আমন ধানের উৎপাদন ভালো হয়েছে। সরকার এবছর আমন ধান ও চালের যৌক্তিক দাম নির্ধারণ করেছে। আমন সংগ্রহ অভিযান সফল করতে খাদ্য অধিদফতরের কর্মকর্তারা তৎপর রয়েছে।

সোমবার (৬ ডিসেম্বর) সচিবালয়ে তার অফিস কক্ষ থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে ‘অভ্যন্তরীণ আমন সংগ্রহ ২০২১-২২ অগ্রগতি’ সংক্রান্ত চট্রগ্রাম ও সিলেট বিভাগের পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, খাদ্য গুদামে ধান বিক্রি করতে গিয়ে কৃষক যেন কোনভাবে হয়রানির শিকার না হন সে বিষয়ে খাদ্য বিভাগের কর্মকর্তাদের যত্নবান হতে হবে। সুনিদির্ষ্ট পরিকল্পনা ছাড়া আমন সংগ্রহ অভিযান সফল করা কষ্টসাধ্য হবে। আমন সংগ্রহের কাজে নিয়োজিত কর্মকর্তাদের ডিসেম্বর ও জানুয়ারি মাসের আমন ধান ও চাল সংগ্রহের পরিকল্পনা খাদ্য অধিদফতরে প্রেরণের নির্দেশনা দিচ্ছি।

তিনি বলেন, বেশ কিছু জেলায় সংগ্রহ অভিযান সন্তোষজনক এবং সে সকল জেলায় নতুন করে ইতিমধ্যে আরও বরাদ্দ দেওয়া হয়েছে। চালের গুণগত মান ভালো না হলে সে চাল যেন খাদ্য গুদামে না ঢোকে সে বিষয়ে সতর্ক থাকতে হবে।

মন্ত্রী বলেন, চালের বাজার স্থিতিশীল রাখতে জেলা প্রশাসনের সহায়তায় নিয়মিত বাজার মনিটরিং করা হচ্ছে। পাইকারি বাজারের পাশাপাশি মিল গেইট, আড়ত ও খুচরা বাজারেও মনিটরিং বাড়াতে হবে।

খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুমের সভাপতিত্বে খাদ্য অধিদফতরের মহাপরিচালক শেখ মজিবুর রহমান ও অতিরিক্ত সচিব মো. আবদুল হান্নান সভায় বক্তব্য রাখেন।

মতবিনিময় সভায় চট্রগ্রাম ও সিলেট বিভাগের বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, কৃষি বিভাগের কর্মকর্তা, খাদ্য বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তা, কৃষক প্রতিনিধি ও মিল মালিক প্রতিনিধিগণ ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর