দ্রব্যমূল্যের ঊর্ধ্ব গতিতে স্বস্তি দিচ্ছে টিসিবি পণ্য

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 18:30:42

দ্রব্যমূল্যের ঊর্ধ্ব গতির প্রভাবে হিমসিম খাওয়া মানুষের কাছে  ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পণ্যের উপর আগ্রহ দিন দিন বেড়েই চলছে। আগে স্বল্প আয়ের মানুষ টিসিবির পণ্য কিনলেও এখন সরকারি, বেসরকারি চাকুরীজীবি, ব্যবসায়ী সবাই এখান থেকে পণ্য কিনছে।

মঙ্গার বাজারে তেল পেঁয়াজ থেকে শুরু করে চিনি, ডাল স্বল্প মূল্যে কিনতে টিসিবির পণ্য তাদের স্বস্তি দিচ্ছে।তার জন্য রাজধানীর বিভিন্ন স্থানে টিসিবির ট্রাকে পণ্য কিনতে ভোগান্তি জেনেও স্পটে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করছে এসব মানুষ।


সরেজমিনে রোববার (১২ ডিসেম্বর) রাজধানীর নির্ধারিত বিভিন্ন স্থান ঘুরে দেখা যায়, জটলা পাকিয়ে বিভিন্ন বয়সের নারী পুরুষ নির্ধারিত জায়গায় টিসিবির পণ্য কেনার জন্য অপেক্ষা করছে।আগে থেকে না জানলেও ঝটলা দেখে অনেকে জিজ্ঞেস করে টিসিবির ট্রাক শুনেই দাঁড়িয়ে যাচ্ছেন। টিসিবির ট্রাকে পণ্য কিনতে অপেক্ষা করছেন দীর্ঘ সময়।নির্ধারিত সময়ের অনেক আগে থেকেই ক্রেতারা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে আছেন। জায়গা হারানোর ভয়ে লাইন থেকে সরছেন না তারা। নিজেদের মধ্যে জায়গায় দাঁড়ানো নিয়ে ঝগড়া করতেও দেখা যায়। নির্দিষ্ট সময়ে ট্রাক না আসায় দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে থেকে মহিলা ও বৃদ্ধরা চরম ভোগান্তির শিকার হচ্ছেন। ট্রাকে চাহিদার চেয়ে পণ্য কম থাকায় দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থেকেও অনেককে খালি হাতে ফিরে যেতে দেখা যায়।

রাজধানীর বিজয় সারণী থেকে ফার্মগেট যাওয়া রাস্তার  মাঝখানে হোন্ডা গলির মুখে  টিসিবির ট্রাক থেকে পণ্য কেনার আশায় লাইনে দাঁড়ানো অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী আনিসুজ্জামান বলেন,বাজারে এখন সব কিছুর দাম বেশি। তেল পিঁয়াজ এগুলোর দাম দিন দিন বাড়ছে। বাইরে দোকানে কিনলে একই পণ্য প্রায় ১৫০ থেকে ২০০ টাকার মত বেশি লাগে। এখান থেকে ক্রয় করলে বাড়তি টাকা দিয়ে পরিবারে সাশ্রয় হয়। সকাল বেলা বাসা থেকে বের হয়ে আসছি,এখন দুপুর। লাইনে দাঁড়িয়ে আছি পণ্য কেনার আশায়। কিন্তু ট্রাক আসার খবর নেই। কখন আসবে তাও জানি না। আছিতো দাঁড়িয়ে, দেখি পণ্য নিতে পারি কিনা।


হুড়োহুড়ি করে হঠাৎ লাইনে এসে পণ্য কিনতে পেরে আনন্দ প্রকাশ করে  ফকরুল নামে এক যুবক বলেন, বাধ্য হয়েই টিসিবির ট্রাক থেকে পণ্য কিনতে হচ্ছে। বাজারে দরে আগুন। মানুষ আসবেই।চাহিদা বাড়বেই। কিন্তু ডিলাররা চাহিদা অনুযায়ী পণ্য আনছে না। ফলে বিপত্তিটা। ট্রাকও সেই রকম ভর্তি থাকে না। এমনতো না যে কয়েক হাজার মানুষ। আগে থেকেই অনেক মানুষ অপেক্ষা করে। আমরা যারা হঠাৎ দেখি পকেটে টাকা আছে দামেও কম কিনে ফেলি।

ভোগান্তির বিষয়ে ট্রাকের ওপর পণ্য মেপে দেওয়ার কর্মচারী ফারুক বলেন, আগের মত নাই যে, সকালে কইয়া বিকালে আসি।এখন সামান্য লেট হয়।আমরা আমাদের টাইমে আসি। হেরা আগে আইসা বইসা থাকে।নতুন নতুন মানুষ আসে। আমরা তো বিক্রি করতেই আসি।বেশি মাল আনলে তো আমাদেরই লাভ। পর্যাপ্ত পণ্য না পেলে আমরা কিভাবে দিব। চাহিদা আছে,দিন দিন মানুষ বাড়ছে। প্রতিদিন আরও এই পরিমাণ পণ্য হলেও মানুষ বেশি হবে।

বাজারে বর্তমানে এক লিটার সয়াবিন তেলের দাম ১৫০ থেকে ১৬০ টাকা। টিসিবির ট্রাকে সে তেল মিলছে ১০০ টাকা লিটার। এতে ২ লিটার তেলে প্রায় ১২০ থেকে ১৩০ টাকা সাশ্রয় হয়। ডাল বাজারে মানভেদে ৯০ টাকা থেকে ১১০ টাকা কেজি। টিসিবির ট্রাকে ডাল পাওয়া যায় ৬০ টাকা কেজি। চিনি বাজারে ৮০ থেকে ৯৫ টাকা কেজি। টিসিবির ট্রাকে ৫৫ টাকা কেজি। জনপ্রতি টিসিবির ট্রাক থেকে ২ লিটার তেল ২ কেজি ডাল ও ২ কেজি চিনি কিনতে পারেন। এতে অন্তত ২০০ থেকে ২৫০ টাকা সাশ্রয় হয়।

টিসিবি সূত্রে জানা গেছে,নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রীর মূল্য স্থিতিশীল রাখতে ভোক্তাদের জন্য সাশ্রয়ী মূল্যে রোববার (০৫ ডিসেম্বর)  সকাল থেকে রাজধানীসহ সারাদেশে ভ্রাম্যমাণ ট্রাকে চিনির পাশাপাশি মসুর ডাল, সয়াবিন তেল ও পেঁয়াজ বিক্রি করছে টিসিবি। আগামী ২৮ ডিসেম্বর (শুক্রবার ছাড়া) পর্যন্ত এ কার্যক্রম চলবে।টিসিবির ট্রাকসেলে একজন ক্রেতা দিনে ৫৫ টাকা কেজি দরে সর্বোচ্চ দুই কেজি চিনি, ৬০ টাকা কেজি দরে দুই কেজি মসুর ডাল, ১১০ টাকা দরে দুই লিটার সয়াবিন তেল ও ৩০ টাকা দরে আড়াই কেজি পেঁয়াজ কিনতে পারবেন।

এ সম্পর্কিত আরও খবর