পদ্মাসেতু হয়ে গ্যাস যাবে দক্ষিণাঞ্চলে, পুরোদমে চলছে কাজ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মুন্সীগঞ্জ | 2023-08-31 14:52:36

লৌহজং উপজেলার মাওয়া প্রান্ত থেকে পাইপলাইন দিয়ে পদ্মা সেতু হয়ে গ্যাস যাবে গোপালগঞ্জ-খুলনাসহ দেশের দক্ষিণাঞ্চলের কোটি মানুষের কাছে। সে লক্ষ্য নিয়ে গ্যাসলাইন স্থাপনের কাজ চলছে পুরোদমে।

সেতুর রেল লিংকের পাশ দিয়ে পাইপলাইনটি স্থাপনের কাজ শুরু হয়েছে ২০২১ সালের আগস্টে মাসে। ছয় দশমিক ১৫ কিলোমিটার সেতুর অংশে ৫৩১টি পাইপ বসানো হবে। এখন রেলপথ দিয়ে গ্যাসপাইপ নির্মাণ কাজ চলমান রয়েছে। এক একটি পাইপের দৈর্ঘ্য ১২ মিটার, ব্যাস ৭৬০ মিলিমিটার, ওজন পাঁচ দশমিক ৬৭ টন।

২০২২ সালের জুন মাসে গ্যাস পাইপ নির্মাণের কাজ শেষ হবে বলে আশা প্রকাশ করেছে সেতু কর্তৃপক্ষ।


মাওয়া প্রান্তের সেতুর ১ নং খুটি থেকে গ্যাস পাইপ বসানোর কাজ শুরু হয়েছিল। গতকাল শুক্রবার বেলা সাড়ে তিন টায় ১০ নং খুটি পর্যন্ত গ্যাস পাইপ নির্মাণের কাজ শেষ হয়েছে। একই সাথে  শরীয়তপুর থেকে ১৮ নং পর্যন্ত কাজ হয়েছে। সেতুর দুই প্রান্ত মিলিয়ে প্রায় ৭/৮ টি খুঁটির ওপর পাইপ বসানোর কাজ বাকি রয়েছে।

এই পাইপলাইন দিয়ে গ্যাস যাবে দেশের দক্ষিণাঞ্চলের মানুষের কাছে। ফলে এক পদ্মাসেতুর সড়ক পথ নয়, রেলপথ ও গ্যাস সংযোগের সুবিধাও দিতে যাচ্ছে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী ( মূলসেতু ) দেওয়ান মোঃ আঃ কাদের বলেন, ২০২২ জুন মাসে পাইপ স্থাপনের কাজ শেষ হবে এতে কোন সন্দেহ নেই। এতে দক্ষিণাঞ্চলের মানুষদের এর মাধ্যমেই দীর্ঘদিনের লালিত স্বপ্ন পূরণ হবে।


সেতু নির্মাণ প্রকল্পের পরিচালকের দেয়া তথ্য মতে, এখন পুরোদমে পদ্মা সেতু দিয়ে গ্যাস লাইন স্থাপনের কাজ চলমান রয়েছে। সেতুর দুটি পথ আছে, একটি সড়ক পথ অন্যটি রেলপথ। গ্যাসপাইপ নির্মাণের কাজটি রেলপথ দিয়ে হচ্ছে।

এর আগে চীন থেকে সমুদ্রপথে চট্টগ্রাম বন্দর হয়ে প্রকল্প এলাকা সেতুর দুইপাড়ে মুন্সীগঞ্জের মাওয়া এবং শরিয়তপুরের জাজিরায় গ্যাসপাইপ আনা হয়। সাতটি মডিউলে ভাগ করে ৬ দশমিক ১৫কিলোমিটার সেতুতে ৬ দশমিক ৭০ কিলোমিটার গ্যাসপাইপ বসানো হবে। এই পাইপলাইন সেতুর ১ নম্বর ও ৪২ নম্বর পিলার দিয়ে মাটিতে নামিয়ে আনা হবে।

যুক্ত হবে জিটিসিএলের সাবস্টেশনে। সেতুর দুই প্রান্তে দুটি স্টেশন থাকবে। নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ হয়ে গ্যাস লাঙ্গলবন্দ ব্রাঞ্চ স্টেশন থেকে মুন্সীগঞ্জের মোক্তারপুর হয়ে লৌহজং উপজেলার মাওয়ার সাবস্টেশনে যাবে। এখান থেকেই গ্যাস যাবে দক্ষিণাঞ্চলে।

এ সম্পর্কিত আরও খবর