বিধিনিষেধে ঢিলেমি, সংক্রমণের হার ৬ শতাংশের বেশি

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-09-01 06:07:13

সিলেটে দিন দিন করোনা ভাইরাসের সংক্রমণ বাড়লেও বিধিনিষেধ পালনে আগ্রহ নেই জন সাধারণের।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) বিধিনিষেধ শুরুর দিনেও নগরে চলাচলকারী জন সাধারণের মাঝে স্বাস্থ্যবিধি মানতে অনীহা লক্ষ্য করা গেছে। অনেকের মুখে মাস্ক পর্যন্ত ছিল না।

অমিক্রনের সংক্রমণ রোধে গত সোমবার সার্বিকভাবে কিছু বিধিনিষেধ আরোপ করেছে সরকারের মন্ত্রীপরিষদ বিভাগ। এতে বাধ্যতামূলক মাস্ক পরিধানের নির্দেশনা দেওয়া হয়েছে। আজ সকাল থেকে নগরীর কাঁচাবাজার, মার্কেট, শপিংমল, বাসস্ট্যান্ড এলাকা ঘুরে বিধিনিষেধ ভঙ্গের বেশকিছু চিত্র দেখা গেছে।


নগরের কেন্দ্রীয় বাস টার্মিনালে কদমতলী এলাকায় গেলে দেখা যায়, দেশের বিভিন্ন গন্তব্যে ছেড়ে যাওয়া বাসের চালক ও সহকারীর অধিকাংশের মুখে মাস্ক নেই। যাত্রীদেরও একই অবস্থা।

এদিকে নগরের কাঁচাবাজারগুলোর অবস্থা আরও বেহাল। ক্রেতা-বিক্রেতাদের হাতে গোনা দু’চারজন ছাড়া কারও মুখে নেই মাস্ক। অনেকের মাস্ক পরিধানের ব্যাপারে সরকারি নির্দেশনা সম্পর্কে জানা নেই। এছাড়া হোটেল-রেস্তোরাঁসহ সকল জনসমাগমস্থলে বাধ্যতামূলক সকলে মাস্ক পরার নির্দেশনা থাকলেও অনেকেই তা মানছেন না। সরকারের দেয়া ১১ দফা নির্দেশনা যথাযথভাবে বাস্তবায়নে প্রশাসনের প্রতি নির্দেশ দেয়া হলেও তেমন কোনো উদ্যোগ চোখে পড়েনি সিলেটে।


এদিকে, স্বাস্থ্য অধিদফতরের সিলেট বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হিমাংশু লাল রায় বার্তা২৪.কম-কে জানান, সিলেট বিভাগে বিগত দিনে করোনার সংক্রমণ কমে আসলেও চলতি মাসে শনাক্তের হার বেড়েছে। গত ২৪ ঘন্টায় শনাক্তের হার ৬ পার হয়েছে। সবশেষ চব্বিশ ঘণ্টায় এ বিভাগে মৃত্যু হয়েছে একজনের। এদিন ৯৯২টি নমুনা পরীক্ষায় ৬১টি নমুনায় করোনার অস্তিত্ব মিলেছে।

স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, এ পর্যন্ত এ বিভাগের চার জেলায় ৫৫ হাজার ৯৭৯ জনের করোনা শনাক্ত হয়েছে। আর তাদের মধ্যে মৃত্যু হয়েছে ১ হাজার ১৮৪ জনের, আর সুস্থ হয়েছে ৫০ হাজার ৩৬ জন।

 

এ সম্পর্কিত আরও খবর