বাসে ঠাসাঠাসি, উধাও স্বাস্থ্যবিধি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম ঢাকা | 2023-08-26 03:16:01

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে সরকারের দেওয়া ১১ দফা বিধিনিষেধের মধ্যে ছিল গণপরিবহনে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী বহনের কথা। কিন্তু পরে সেই নির্দেশনা প্রত্যাহার করে বলা হলো স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহনে যত সিট, তত যাত্রী নেওয়া যাবে। তবে স্বাস্থ্যবিধি না মেনে যত সিট তত যাত্রীর বেশি নিয়ে চলাচল করেছে বাস। ঠাসাঠাসি করে দাঁড় করিয়ে যাত্রী পরিবহন করা হয়েছে। এ ছাড়া বাসে হ্যান্ড স্যানিটাইজার রাখা, করোনা টিকার সনদ ছাড়া চালক ও তাঁর সহকারীকে বাস চালাতে নিষেধ করা হলেও বাস্তবে এসবের দেখা মেলেনি। দু-একটি বাস ছাড়া বেশিরভাগই মানেনি সরকারের নির্দেশনা।

গতকাল শনিবার গণপরিবহনে বিধিনিষেধ কার্যকরের প্রথম দিন রাজধানীর মিরপুর, মালিবাগ, মগবাজার, কাওরান বাজার, বাংলামোটর, শাহবাগ, বাড্ডা, গুলশান, রামপুরা, মহাখালীসহ রাজধানীর বিভিন্ন এলাকায় এমন চিত্র দেখা গেছে। অন্যদিকে বিধি-নিষেধ মানাতে রাজধানীর বিভিন্ন সড়কে বাসে অভিযান চালিয়েছে বিআরটিএ।

রাজধানীর ইসিবি চত্বর এলাকায় গতকাল দুপুরে দেখা গেছে, গাবতলী থেকে উত্তরা ও বাড্ডা রুটে অধিকাংশ বাসে যাত্রী ওঠার সময় কোনোটাতেই জীবাণুনাশক ব্যবহার করা হচ্ছিল না। এমনকি মাস্ক পরা অবস্থায় ছিল না অনেক যাত্রী। বাড্ডা থেকে এসে ইসিবি চত্বরে নামছিলেন বাসযাত্রী সাজ্জাদ হোসেন। তিনি বলেন, কেউ কেউ মাস্ক পরেছেন। তবে দাঁড়িয়েও যাত্রী নেওয়া হচ্ছে। আপনি কেন মাস্ক পরেননি জানতে চাওয়া হলে তিনি বলেন, পরেই ছিলাম। বাস থেকে নামার সময় খুলে ফেলেছি।

দেশে করোনাভাইরাস পরিস্থিতি আবার ভয়াবহ রূপ নিয়েছে। জ্যামিতিক হারে বাড়ছে দৈনিক সংক্রমণ। ২৬ দিনের ব্যবধানে শনাক্তের হার ১ দশমিক ৩০ শতাংশ থেকে বেড়ে ১৪ শতাংশ ছাড়িয়েছে।

দেশে গত শুক্রবার সকাল ৮টা থেকে গতকাল শনিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ২৪ হাজার ২৮টি নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে তিন হাজার ৪৪৭ জনের। শনাক্তের হার ১৪.৩৫ শতাংশ। মৃত্যু হয়েছে সাতজনের। সর্বশেষ এই সাত জনসহ দেশে করোনায় আক্রান্ত হয়ে মারা গেল ২৮ হাজার ১৩৬ জন এবং মোট শনাক্ত হয়েছে ১৬ লাখ ১২ হাজার ৪৮৯ জন। এর আগের ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয় চার হাজার ৩৭৮ জনের। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ১৪.৬৬ শতাংশ এবং মৃত্যু হয় ছয়জনের।

করোনা সংক্রমণের এই পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বিশ্বব্যাপী করোনার সংক্রমণ বাড়ছে। বাংলাদেশও এর বাইরে নয়। সংক্রমিতদের শতকরা একজনের আইসিইউয়ের প্রয়োজন। যে হারে করোনা বৃদ্ধি পাচ্ছে, তাতে হাসপাতালে আইসিইউ বেডের সংকট দেখা দিতে পারে। গতকাল মানিকগঞ্জ ২৫০ শয্যা হাসপাতালে পাঁচ বেডের ডায়ালিসিস ইউনিট ও সিটি স্ক্যান মেশিন উদ্বোধন শেষে সাংবাদিকদের এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

এদিকে গতকাল সকাল থেকে করোনা বিধি-নিষেধ মানাতে রাজধানীর বিভিন্ন রুটে বাসে অভিযান চালান বিআরটিএর ছয়টি ভ্রাম্যমাণ আদালত। এ সময় সিএনজিচালিত ও ডিজেলচালিত ১৮২টি বাসের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়। অভিযানে স্বাস্থ্যবিধি না মানায় ৪২টি বাসের বিরুদ্ধে মামলা এবং ৪২ হাজার ১০০ টাকা জরিমানা করা হয়। এ ছাড়া রুট ভায়োলেশন (পারমিট করা রুটে না চলা) সাতটি বাসকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া অন্য কিছু অনিয়ম করায় ৩৬ হাজার টাকা জরিমানা করা হয়।

শাহবাগ এলাকায় ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেওয়া নির্বাহী ম্যাজিস্ট্রেট ফিরোজা পারভীন জানান, প্রথম দিনের অভিযানে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কিনা, তা দেখা হচ্ছে। যাদের মুখে মাস্ক পাওয়া যাচ্ছে না, তাদের সতর্ক করা হচ্ছে। অনেককে জরিমানাও করা হচ্ছে।

আরও পড়ুন: হাসপাতাল প্রস্তুতের তাগিদ

এ সম্পর্কিত আরও খবর