পিআইওর করা দুই মামলায় ৫ সাংবাদিকের জামিন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-25 09:36:04

দুর্নীতির সংবাদ প্রকাশ করায় গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার তৎকালীন প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) নুরুন্নবী সরকারের করা মানহানির দুই মামলায় মানবাধিকার কর্মীসহ পাঁচ সাংবাদিকের জামিন দিয়েছেন আদালত। 

বুধবার (১৯ জানুয়ারি) দুপুরে তাদের জামিন মঞ্জুর করেন রংপুর চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আমলি আদালতের বিচারক এফ এম আহসানুল হক ।

জামিন প্রাপ্তরা হলেন সাংবাদিক জিল্লুর রহমান পলাশ, শেখ মামুন-উর-রশীদ,  আবু জায়েদ কারী, এ কে এম সামছুল হক ও মানবাধিকারকর্মী মাহাবুর রহমান।

বিষয়টি নিশ্চিত করে অ্যাডভোকেট ফরহাদ হোসেন জানান, পিআইওর করা দুই মানহানির মামলায় বিবাদীদের প্রতি সমন জারি করেন আদালত। কিন্তু দীর্ঘদিনেও অনেকের কাছে সেই সমন পৌঁছায়নি। বিবাদীরা পেশায় সাংবাদিক, আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়ায় আদালতে হাজির হয়ে তারা জামিনের আবেদন করেন। পরে আদালত তা মঞ্জুর করেন।

এর আগে ২০১৯ সালের ১৫ অক্টোবর রংপুর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোতোয়ালি আমলি আদালতে মানহানির পৃথক দুটি মামলা করেন পিআইও নুরুন্নবী সরকার। ২০১৫ সালে যোগদানের পর সুন্দরগঞ্জ উপজেলায় টানা পাঁচ বছরের চাকরিতে দুর্নীতির রাজত্ব কায়েম করেন তিনি। নুরুন্নবী সরকারের ঘুষবাণিজ্য ও দুর্নীতি কর্মকাণ্ড নিয়ে ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে একাধিক সচিত্র প্রতিবেদন প্রচারিত বিভিন্ন গণমাধ্যমে।

নিজের দুর্নীতি আড়াল করতেই নুরুন্নবী সরকার মিথ্যা মানহানির মামলা করেন। মামলায় বিবাদী করা হয় যমুনা টিভি ও কালের কণ্ঠের সম্পাদক, বার্তা সম্পাদকসহ গাইবান্ধা জেলা-উপজেলা পর্যায়ের ১২ সাংবাদিক ও গণমাধ্যমকর্মীকে। আদালতের নির্দেশে মামলাটি তদন্ত করে ৭ জনকে অব্যাহতি ও ৫ জনের বিরুদ্ধে প্রতিবেদন জমা দেয় পিবিআই। পরে ৫ সাংবাদিকের নামে সমন জারি করেন আদালত।

সাংবাদিকদের পক্ষে আদালতে শুনানি করেন অ্যাডভোকেট ফরহাদ হোসেন। বাদীপক্ষের আইনজীবী ছিলেন মো. শফিকুল ইসলাম। এ সময় বাদী নুরুন্নবী সরকার আদালতে উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর