অবৈধভাবে বালু উত্তোলন, হুমকির মুখে সদ্য নির্মিত ব্রীজ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা | 2023-08-30 23:14:54

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় কোটি টাকা ব্যয়ে সদ্য নির্মিত কাটাখালি ব্রীজের নিচ থেকে অবাধে চলছে অবৈধভাবে বালু উত্তোলন। যেন দেখার কেউ নেই প্রশাসনও চুপ। ফলে হুমকির মুখে পড়েছে ব্রীজটি।

সরেজমিনে মঙ্গলবার (২৫ জানুয়ারি) দেখা যায় ওই ব্রীজটির নিচ থেকে ড্রেজার মেশিন দিয়ে নির্বিঘ্নে বালু তোলার চিত্র।

স্থানীয়রা জানান, গোবিন্দগঞ্জের রংপুর-ঢাকা মহাসড়কে কাটাখালি ব্রীজ সংলগ্ন থেকে চান মিয়া নামের এক ব্যক্তি বানিজ্যিকভাবে  দীর্ঘদিন ধরে বালু উত্তোলন করে চলেছে। শক্তিশালী দুইটি ড্রেজার মেশিন বসিয়ে অনবরত বালু উত্তোলনের ফলে কোটি টাকা ব্যয়ে সদ্য নির্মিত কাটাখালী ব্রীজটি হুমকির মুখে পড়ছে বলছেন সচেতন মহল।

বর্তমান সরকার ঢাকা-রংপুর মহাসড়কে চার লেন এর কাজ চলমান রয়েছে। কিন্তু অবৈধ ভাবে ভূগর্ভস্থ বালু উত্তোলনের ফলে হুমকির মুখে সরকারের বাস্তবায়নাধীন প্রকল্প।

আরও জানা যায়, ১৯৭১ সালে মুক্তি যুদ্ধের সময় পাক বাহিনীকে বাধাগ্রস্থ করার জন্য এই ব্রীজটির সংযোগ বিচ্ছিন্ন করা হয়। এসময় মুক্তিযোদ্ধাদের হত্যা করে এই জায়গায় লাশগুলীকে গুম করে পাক বাহিনী। ফলে দেশের বীর সন্তানদের গণকবর হিসাবে বিবেচনা করে এখানে শহীদের নাম সম্বলিত একটি ফলক স্থাপন করা হয়। কিন্তু অবাধে বালু উত্তোলনের কারণে একটি বালু খেকো স্বার্থন্বেশী মহল দেশের বীর সন্তানদের গণকবর ধ্বংস করে কবরের মাটি কেটে বিক্রি করছে।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় এক ব্যক্তি বলেন, যেভাবে বালু তোলা হচ্ছে এতে করে কাটাখালি ব্রীজটি যেকোন মুহূর্তে ভেঙে যেতে পারে। এছাড়া হুমকির মুখে পড়েছে আবাদী জমিও।

এ বিষয়ে বালু উত্তোলনকারী চান মিয়ার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা হলে তার বক্তব্য পাওয়া যায়নি।

গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আরিফ হোসেন জানান, বিষয়টি খতিয়ে দেখে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর