নির্বাচনে ফল পরিবর্তনের অভিযোগে রিটার্নিং কর্মকর্তার ওপর হামলা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-30 23:10:41

রংপুরের মিঠাপুকুরে সপ্তম ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনে সংরক্ষিত নারী সদস্য পদে ফলাফল পরিবর্তনের অভিযোগে রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা হেমন্ত কুমার রায়ের ওপর হামলার ঘটনা ঘটেছে।

বুধবার(৯ ফেব্রুয়ারি) বিকালে হামলার সাথে জড়িত পরাজিত প্রার্থীর ছেলে মোরশেদ আলমকে গ্রেফতারের পর জেল হাজতে পাঠিয়েছে পুলিশ। এর আগে গতকাল মঙ্গলবার রাতে পরাজিত প্রার্থী শাহীনুর বেগমের লোকজন এ হামলা চালান। হামলায় রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা হেমন্ত কুমার রায় আহত হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনায় তিনি বাদী হয়ে ৮/১০ জনকে আসামি করে থানায় একটি মামলা দায়ের করেন।

মামলা ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, সপ্তম ধাপে মিঠাপুকুর উপজেলার ১৭ ইউনিয়নে ৭ ফেব্রুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হয়। উপজেলার বালারহাট ইউনিয়নের ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডের সংগ্রামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট অনুষ্ঠিত হয়। ভোট গণনা শেষে বক প্রতীকের প্রার্থী সোহানা বেগম সীমাকে বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করে নির্বাচন অফিসারের কার্যালয়। ওই সংরক্ষিত ওয়ার্ডে অন্য নারী সদস্য প্রার্থী শাহীনুর বেগম তালগাছ প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হন।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, পরাজিত প্রার্থী শাহীনুর বেগম, স্বামী কফিল উদ্দিন ও তাদের লোকজন মঙ্গলবার সন্ধ্যার পর রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে যান। তারা ফল পাল্টানোর অভিযোগ এনে রিটার্নিং কর্মকর্তার সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। এক পর্যায়ে তারা ওই কর্মকর্তার ওপর হামলা চালালে তিনি আহত হন। পরে তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়।

এ ঘটনায় উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা হেমন্ত কুমার রায় পরাজিত প্রার্থী, তার স্বামীসহ ৮/১০ জনকে আসামি করে থানায় একটি মামলা দায়ের করেন।

এ ব্যাপারে বালারহাট উপজেলা রিটার্নিং কর্মকর্তা ও প্রাণিসম্পদ কর্মকর্তা হেমন্ত কুমার রায় বলেন, ‘তারা আমার কাছে নির্বাচনের ফল অন্যায়ভাবে পুনরায় গণনার দাবি করে। কিন্তু সেটি আমার এখতিয়ারে নেই। তাই, তাদের দাবি না মানায় তারা আমার ওপর হামলা কর ‘।

অভিযুক্ত শাহীনুর বেগম বলেন, ‘আমি বেশি ভোট পেয়েও আমাকে বিজয়ী করা হয়নি। অজ্ঞাত কারণে কম ভোট পাওয়া আমার প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে জয়ী করা হয়েছে। আমি ভোট পুনরায় গণনার দাবি জানাতে রিটার্নিং কর্মকতার কাছে গেলে তিনি তাতে কর্ণপাত করেন নি। তাই তার সঙ্গে কথা কাটাকাটি হয়েছে।

মিঠাপুকুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান বলেন, ‘এ ঘটনায় একটি মামলা হয়েছে। অভিযান চালিয়ে পরাজিত প্রার্থীর ছেলে মোরশেদ আলমকে গ্রেফতার করে জেলহাজতে পাঠানো হয়েছে। অন্যদের গ্রেফতারের চেষ্টা চলছে।

এ সম্পর্কিত আরও খবর