সিরাজগঞ্জে উদ্ধার বিরল প্রজাতির ‘গন্ধ গোকুল’

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিরাজগঞ্জ | 2023-08-31 11:57:04

সিরাজগঞ্জ সদর উপজেলার মেছরা ইউনিয়ন থেকে বিরল প্রজাতির ‘গন্ধ গোকুল’ উদ্ধার করেছেন এলাকাবাসি। এই বিরল প্রজাতির প্রাণীটি বর্তমানে ফরিদ ফরাজীর বাড়িতে রয়েছে। স্থানীয় ভাষায় এটাকে খাটাশ বলা হয়।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) দুপুর ২টার দিকে উপজেলার মেছরা ইউপির রুপসা বাজারের পাশ থেকে উদ্ধার করা হয়। বিরল প্রজাতির এই প্রাণীটিকে একনজর দেখতে শত শত মানুষ ফরিদ ফরাজীর বাুড়তে ভিড় করছে। কীটপতঙ্গ, পোকামাকড়, হাঁস-মুরগি, কবুতরের বাচ্চা খেয়ে জীবনযাপন করে এই প্রাণীটি।

স্থানীয় বাসিন্দা ফরিদ ফরাজী বলেন, রুপসা বাজারের পাশে আমাদের বাড়ি। বাড়ির পাশেই বাঁশ ঝারের মধ্যে দেখা মেলে এই বিরল প্রাণীটির। পরে স্থানীয়রা ধরতে গেলে বিশাল এক কড়ই গাছে উঠে পড়ে। সেখানে ধাওয়া করলে এক গাছ থেকে অন্য গাছে যাওয়ার সময় মাটি পড়ে যায়। এ সময় স্থানীয়রা এই প্রাণীটাকে খাচায় আটক করে রাখে। বর্তমানে আমার বাড়িতেই আছে।

দি বার্ড সেপটি হাউজের চেয়াম্যান মানুন বিশ্বাস জানান, রুপসা বাজার এলাকা থেকে আমাকে ফোন করে অবগত করেছে। বিরল প্রজাতির এই গন্ধ গোকুল উদ্ধারে নির্বাহী অফিসারকে জানানো হয়েছে। তিনি লোক পাঠিয়েছে ফরিদ ফরাজীর বাড়িতে। গন্ধ গোকুলটি উদ্ধার করে বন বিভাগের হাতে তুলে দেয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর