সশরীরে ক্লাসে যেতে লাগবে দুই ডোজ টিকা

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 12:36:47

আগামী ২২ ফেব্রুয়ারি মঙ্গলবার থেকে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে সশরীরে ক্লাস শুরু হবে। তবে যারা এই সময়ের মধ্যে দুই ডোজ টিকা নিয়েছে শুধু তারাই সশরীরে ক্লাসে যেতে পারবে। স্কুলগুলোতে আগের সূচি অনুযায়ী সীমিত পরিসরে ক্লাস চলবে। বিশ্ববিদ্যালয়গুলো তাদের নিজেদের মতো করে সূচি তৈরি করবে। তবে প্রাথমিকের শ্রেণি কার্যক্রম শুরু করতে আরো দুই সপ্তাহ অপেক্ষা করতে হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলাসংক্রান্ত বিষয়ে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী বলেন, যে শিক্ষার্থীরা করোনাভাইরাসের টিকার দুটি ডোজ নিয়েছে, আপাতত কেবল তারাই ক্লাসে যাবে। যারা দুই ডোজ টিকা নেয়নি, আপাতত তারা বাসায় থেকে অনলাইনে বা টেলিভিশন দেখে ক্লাস করবে। আর যেহেতু ১২ বছরের কম বয়সীরা টিকা পায়নি, সেহেতু ২২ ফেব্রুয়ারি প্রাথমিকের শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে ফেরানো হচ্ছে না।

দীপু মনি বলেন, করোনাভাইরাস সংক্রমণের হার এরই মধ্যে ১২ শতাংশের ঘরে নেমে এসেছে। ১০ থেকে ১৪ দিনের মধ্যে হয়তো তা আরো কমে সেই কাঙ্ক্ষিত মাত্রায় নেমে আসবে, যখন প্রাথমিক বিদ্যালয়ও খুলে দেওয়া যাবে। ১২ বছরের কম বয়সীদের কিভাবে টিকার আওতায় আনা যায়, সে বিষয়টিও সরকার বিবেচনা করছে।

শিক্ষামন্ত্রী বলেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে এক কোটি ২৮ লাখ শিক্ষার্থীর মধ্যে ৩৪ লাখ ৪০ হাজার ৪৪৮ জন এরই মধ্যে কভিড টিকার দুই ডোজ পেয়েছে। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের প্রায় সবাই প্রথম ডোজ পেয়েছে। সেই সংখ্যা এক কোটি ২৬ লাখ ৫৭ হাজার ২২২ জন।

এ সম্পর্কিত আরও খবর