ডিএসসিসির জন্ম নিবন্ধনে অস্বচ্ছতার প্রমাণ মিলেছে: দুদক

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 12:13:39

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) জন্ম ও মৃত্যু নিবন্ধনে অস্বচ্ছতার প্রমাণ পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (২৩ মার্চ) সহকারী পরিচালক জেসমিন আক্তার ও সহকারী পরিচালক মোহাম্মদ নুর আলম সিদ্দিকীর নেতৃত্বে একটি টিম অভিযান চালায়।

অভিযানের বিষয়টি নিশ্চিত করে উপপরিচালক (জনসংযোগ) মুহাম্মদ আরিফ সাদেক বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আঞ্চলিক কর্মকর্তার কার্যালয় ১ এবং ৪-এ জন্মনিবন্ধন ও সংশোধনের জন্য সরকার নির্ধারিত ফি’র অতিরিক্ত অর্থ ঘুষ হিসেবে আদায়ের অভিযোগের প্রেক্ষিতে আজ অভিযান পরিচালনা করা হয়েছে। টিম আগত সেবা প্রার্থীদের সাথে সরাসরি কথা বলে তাদের সমস্যাগুলো জানার চেষ্টা করেছে। তাৎক্ষণিক বিষয়গুলো সমাধানের জন্য দিক নির্দেশনা প্রদান করা হয়। সংগৃহীত রেকর্ডপত্র তথ্য-প্রমাণ যাচাই করে কমিশনে বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে দুদক এনফোর্সমেন্ট টিম।

দুদক আরও জানায়, দুদক এনফোর্সমেন্ট টিম প্রথমে ছদ্মবেশে দক্ষিণ সিটি করপোরেশনের আঞ্চলিক কর্মকর্তার কার্যালয়-১ ও ৪ পরিদর্শন করে। পরবর্তীতে টিম ছদ্মবেশে ঢাকার আনন্দ বাজারের কম্পিউটার দোকান এবং ঢাকার গুলিস্তানের কম্পিউটারের দোকানে ছদ্মবেশে অনলাইনে জন্মনিবন্ধন ও সংশোধনের জন্য কি কি তথ্য প্রয়োজন তা জানার এবং দালাল চিহ্নিত করার চেষ্টা করে।

পরবর্তীতে টিম দক্ষিণ সিটির আঞ্চলিক কর্মকর্তার কার্যালয়-৪ পরিদর্শন করে দেখেন যে আঞ্চলিক কর্মকর্তার রুম তালা বদ্ধ অবস্থায় রয়েছে। পরবর্তীতে টিম কার্যালয়-১ পরিদর্শন করে দেখেন আঞ্চলিক কর্মকর্তা ছুটিতে রয়েছেন। মোবাইল ফোনে তাকে অভিযোগ সম্পর্কে জানানো হয়। তিনি অভিযোগ সম্পর্কে অবগত হয়ে প্রসাশনিক কর্মকর্তাকে দায়িত্ব প্রদান করেন। তার অনুমতিক্রমে প্রশাসনিক কর্মকর্তার কাছে জন্মনিবন্ধন ও সংশোধনের বিষয়ে তথ্যাদি সম্পর্কে জিজ্ঞাসাবাদ করলে তিনি রেজিস্ট্রেশন সহকারী মো. গিয়াস উদ্দিনের নিকট নিয়ে যায়।

গিয়াস উদ্দিনকে জন্ম-মৃত্যু নিবন্ধন, জন্ম-মৃত্যু কপি টু কপি এবং জন্ম-নিবন্ধন সংশোধনের আবেদন গ্রহণ সংক্রান্ত রেজিস্ট্রার চাওয়া হলে তিনি দুদক টিমকে জানান, জন্ম-মৃত্যু নিবন্ধন, জন্ম-মৃত্যু কপি টু কপি এবং জন্ম-নিবন্ধন সংশোধনের আবেদন গ্রহণ সংক্রান্ত কোন রেজিস্ট্রার নেই। তবে ইস্যু করা হলে তা রেজিস্ট্রারে লিপিবদ্ধ করা হয়। এতে দেখা যায়, জন্ম-মৃত্যু নিবন্ধন, জন্ম-মৃত্যু কপি টু কপি এবং জন্ম-নিবন্ধন সংশোধনের আবেদনের প্রেক্ষিতে কতগুলো আবেদন জমা পরে এবং উক্ত আবেদন নিষ্পত্তি হতে কত দিন সময় প্রয়োজন এতদসংক্রান্তে গ্রহণ/রিসিভ রেজিস্ট্রার না থাকায় জন্ম নিবন্ধনের কার্যক্রমের অস্বচ্ছতার প্রমাণ পাওয়া গেছে।

এভাবে, বিগত ৬ মাসের জন্মনিবন্ধনের রেকর্ড পরীক্ষা করে দেখা যায় রিসিভ/গ্রহণ রেজি. মেইনটেইন না করায় নির্ধারিত ফি সেবা প্রার্থীদের নিকট থেকে কিভাবে আদায় করা হতো এ বিষয়ে সদুত্তর পাওয়া যায়নি। এছাড়াও অভিযানকালে অভিযোগের বিষয়ে সংশ্লিষ্ট রেকর্ডপত্র সংগ্রহ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর