পদ্মা সেতু: চালুর প্রথম দিনেই স্বস্তি দৌলতদিয়া ঘাটে

, জাতীয়

সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-08-27 02:13:00

শনিবার (২৫ জুন) স্বপ্নের পদ্মা সেতুর শুভ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর উদ্বোধনের একদিন পর রোববার (২৬ জুন) সকাল ৬টা থেকে চালু হয় যান চলাচল। পদ্মা সেতু চালু হওয়ার প্রথম দিনেই পাল্টে গেছে দৌলতদিয়া ঘাটের চিরচেনা রূপ। যেখানে নদী পার হতে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতে হতো ফেরির অপেক্ষায়, সেখানে এখন ফেরিই অপেক্ষা করছে যানবাহনের জন্য।

নদী পারের জন্য আসা যানবাহনগুলো টিকিট সংগ্রহ করে ১০ মিনিটের মধ্যেই উঠে যাচ্ছে ফেরিতে। ঘাট এলাকাতেও নেই তেমন একটা বাড়তি গাড়ির চাপ। যে নৌরুট দিয়ে প্রতিদিন চরম ভোগান্তি পোহাতে হতো যাত্রী, চালক ও হেলপারদের সেই নৌরুটে এখন স্বস্তি ফিরে এসেছে পদ্মা সেতুর প্রভাবে।

তবে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহনের (বিআডব্লিউটিসি) কর্তৃপক্ষ বলছে ভিন্ন কথা। তারা বলছেন, কয়েক দিন না গেলে বোঝা যাবে না আসলে কতটুকু প্রভাব পড়বে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে। দৌলতদিয়া ঘাটের চিত্র দেখতে হলে আরো কয়েক দিন সবাইকে অপেক্ষা করতে হবে।

রোববার (২৬ জুন) সারাদিনই রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ঘাটে দেখা যায় ভিন্ন চিত্র। যে ঘাট দিয়ে প্রতিদিন লাখো মানুষ ও হাজার হাজার যাত্রীবাহী বাস, ব্যক্তিগত ছোট গাড়ী, কাভার্ড ভ্যান ও পণ্যবাহী ট্রাক নদী পার হওয়ার জন্য ঘণ্টার পর ঘণ্টা ঢাকা-খুলনা মহাসড়কে অপেক্ষা করতো আজ আর অপেক্ষা করা লাগছেনা। সরাসরি ঘাটে এসে কোন রকম ভোগান্তি ছাড়াই ফেরিতে উঠে যাচ্ছে।

কুষ্টিয়া থেকে ছেড়ে আসা একটি যাত্রীবাহী বাসের চালক বার্তা২৪.কমকে বলেন, মনে হচ্ছে পদ্মা সেতুর ইতিবাচক প্রভাব পড়বে দৌলতদিয়া ঘাটে। পদ্মা সেতু চালুর প্রথম দিনেই এতো স্বস্তিতে নদী পাড়ি দিতে পারব বুঝতেই পারিনি। ঘাট এলাকায় আসার সাথে সাথেই ফেরির টিকিট হাতে পেয়েছি এবং ১০ মিনিটের মধ্যেই ফেরিতে উঠেছি।


ঐ বাসেরই যাত্রী জোবায়ের হোসেন বার্তা২৪.কমকে বলেন, আমরা সাধারণত এই নৌরুটটিই ব্যবহার করি। নদী পার হতে গেলে যে ভোগান্তি পোহাতে হতো তা কল্পনাও করা যায় না। কিন্তু আজ আমাদের বাসটি ফেরির টিকিট নিয়েই সরাসরি ফেরিতে উঠে গেল। মনে হচ্ছে পদ্মা সেতুর জন্য আমরাও বেঁচে গেলাম।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাটের ব্যবস্থাপক প্রফুল্ল চৌহান বার্তা২৪.কমকে বলেন, আজ রোববার (২৬ জুন) অন্যান্য দিনের তুলনায় ঘাটের অবস্থা খুবই ভালো ছিল। আজ নদী পার হওয়ার জন্য কাউকে অপেক্ষা করতে হয়নি। কোন ভোগান্তিও নেই। আপাতত মনে হচ্ছে পদ্মা সেতুর সুফল এ ঘাটেও পড়বে। তবে এজন্য আরো কিছুদিন অপেক্ষা করতে হবে। তারপর বোঝা যাবে আসল বিষয়টি।

এ সম্পর্কিত আরও খবর