দেশ টিভিকে পূর্ণতা দিতে জন্মদিনে প্রত্যয়দীপ্ত আরিফ হাসান

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 10:54:44

১৪ বছরে পদার্পনকারী দেশ টেলিভিশনকে নতুন করে সাজানো শুরু হয়েছে। প্রতিনিয়ত নতুন নতুন মাত্রা যুক্ত হচ্ছে এই টেলিভিশনে। সর্বশেষ পদ্মা সেতু উদ্বোধনকে ঘিরে মাসব্যাপি নানা আয়োজন, কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন নিয়ে ব্যতিক্রমধর্মী বিভিন্ন আয়োজন দর্শক-শ্রোতারা প্রত্যক্ষ করেছেন। সাম্প্রতিক ঘটনা নিয়ে বিশেষ আলোচনা ছাড়াও বিভিন্নমুখি উদ্যোগে নতুন নতুন মাত্রা যোগ হয়েছে এই টেলিভিশনে। দেশ টিভিকে আরো গুছিয়ে ও পরিপূর্ণ করে তুলতে পর্যাপ্ত জনবল নিয়োগের জন্য সম্প্রতি বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে । বার্তা বিভাগসহ সব বিভাগে দেশ টিভি তারুণ্যের মেধাকে সঙ্গে নিয়ে আরো এগোতে চায় সামনে দিকে।

২৭ জুন (সোমবার) দেশ টেলিভিশন লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক আরিফ হাসানের শুভ জন্ম দিন। এই জন্মদিন উপলক্ষে দেশ টিভি নিয়ে তাঁর প্রত্যয় আরো দীপ্ত ও দীপ্র। তিনি বলেন, ২০০৯ সালের ২৬ মার্চ দেশ টিভির যাত্রা শুরু হয়েছিল। ওই দিনে মহান স্বাধীনতার ডাক দিয়েছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। দেশ টিভি গত ২৬ মার্চ ১৪ তম বর্ষে পদার্পণ করেছে। এই অতিক্রান্ত সময়ে বছর, ঘণ্টা, মিনিট, সেকেন্ড হিসাব করলে অনেক সময়। প্রতি সেকেন্ড যেন দর্শকের মন জয় করতে পারে, সে চ্যালেঞ্জ থাকে টেলিভিশনের। দেশ টিভিও সেই চ্যালেঞ্জ নিয়ে পথ চলছে। তার মতে, প্রযুক্তির চরম উৎকর্ষের এই সময়েও টেলিভিশন কেবল তার অবস্থান ধরেই রাখেনি বরং দিন দিন সম্প্রসারিত হয়েছে এর আবেদন। এই মাধ্যমকে ঘিরে সৃষ্টি হয়েছে সৃজনশীল, শিক্ষিত ও প্রশিক্ষিত অসংখ্য মানুষের কর্মসংস্থান। উদীয়মান অর্থনীতি ও শিল্পায়নের এই সময়ে পণ্যের পরিচিতি ও ব্র্যান্ড তৈরিতে টেলিভিশন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

দেশ টিভিকে নতুন করে সাজানোর বিষয়ে প্রতিষ্ঠানটির ব্যাবস্থাপনা পরিচালক আরিফ হাসান বলেন, গণমাধ্যম জাতির বিবেক, সমাজের দর্পণ। দেশের সংস্কৃতি ও চরিত্রের ধারক, পরিচায়ক ও মুখপাত্র হিসেবে কাজ করে টেলিভিশন চ্যানেল। দেশ টিভি শুরু থেকেই মহান মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রেখে বিভিন্ন অনুষ্ঠান নির্মাণ ও প্রচার করে আসছে। গণমানুষের বঞ্চনা ও চাওয়া-পাওয়ার কথা তুলে ধরে তাদের অধিকার প্রতিষ্ঠায় দেশ টিভি সব সময় সচেষ্ট। সে প্রচেষ্টা আরও ত্বরান্বিত করতে চায় এই চ্যানেল। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন, নির্মল বিনোদন ও শিক্ষামুলক অনুষ্ঠান প্রচারে দেশ টিভি তার প্রয়াস চালিয়ে যাচ্ছে। সকল বিভাগে নতুন জনবল নিয়োগের বিষয়ে তিনি বলেন, দেশ টিভি পথ চলা শুরু করেছে ১৩ বছর আগে। পথ চলতে চলতে , চলার অভিজ্ঞতা থেকে নতুন পরিকল্পনা চলে আসে। পূর্ণতার শেষ নেই, পরিকল্পনার শেষ নেই। নতুনভাবে পথ চলার পরিকল্পনা বাস্তবায়ন করতেই আমি আরো জনবল নিয়োগের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি। নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের পর থেকেই ব্যাপক সাড়া পাচ্ছি আমরা। যোগ্য ও মেধাবীদের যুক্ত করতে নিয়োগ প্রক্রিয়া সুসম্পন্ন করা হবে।

জন্মদিনে নতুন প্রত্যয় ও আশা ব্যক্ত করে আরিফ হাসান বলেন, আমি দর্শক-শ্রোতাদের বলবো-দেশের সঙ্গে থাকুন, দেশকে এগিয়ে রাখুন।

পাকিস্তানি হায়েনার কাছে বন্দি হওয়ার আগে একাত্তরের ২৬ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। বাঙালি জাতির স্বাধীন ভূখণ্ডে যাত্রা শুরুর এমন মহান দিনটিতেই নিজের যাত্রাও শুরু করেছিল দেশ টিভি। প্রতিষ্ঠার শুরু থেকেই তাই দেশ টিভি তার প্রতিটি আয়োজনে, সম্প্রচারে, বক্তব্যে মুক্তিযুদ্ধের চেতনাকে লালন করে চলেছে। সংশ্লিষ্টরা জানান, সেই আলোকেই প্রণীত হয়েছে দেশ টিভির প্রতিটি অনুষ্ঠান। বাউল সংহতি থেকে শুরু করে রবীন্দ্রনাথ, নজরুলসহ পঞ্চকবির গান, ঐতিহ্যের পুতুল নাচ, যাত্রা, কবির গান-পালা বা কিংবদন্তিদের শ্রদ্ধা জানিয়ে ট্রিবিউট টু  লিজেন্ড ও কনসার্ট ফর বাংলাদেশ- সংস্কৃতির সব আঙিনা থেকেই বাঙালির প্রতিনিধিত্ব নিশ্চিত করতে চেয়েছে দেশ টিভি। সরাসরি সম্প্রচারিত কল-এর গান বা প্রিয়জনের গান জনপ্রিয়তা পেয়ে চলেছে বছরের পর বছর।

২০১১তে দেশব্যাপী আলোচিত ছিল দেশ টেলিভিশনের ‘কে হতে চায় কোটিপতি’র আয়োজন। এবার দেশ টিভি প্রবেশ করতে চায়, জনগণের কাছে তথ্য সেবার আরো প্রসারিত দরজা নিয়ে, পুরো দায়বদ্ধতায়। ২০০৮ সালের জাতীয় নির্বাচনের পর আওয়ামী লীগ সরকারের টানা ধারাবাহিকতায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের ফলে টেলিভিশন সম্প্রচারে নতুন মাত্রা যুক্ত হয়েছে। তথ্যপ্রযুক্তির সেই অগ্রযাত্রায় দেশ টিভি আরো গোছানো হচ্ছে বলে জানান দেশ টেলিভিশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরিফ হাসান।

বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন, নির্মল বিনোদন ও শিক্ষামূলক অনুষ্ঠান প্রচারে দেশ টিভি তার প্রয়াস চালিয়ে যাবে বলে তিনি প্রত্যয় ব্যক্ত করেন।

এ সম্পর্কিত আরও খবর