পায়রাবন্দে তিন দিনব্যাপী রোকেয়া মেলা শুরু

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 09:19:54

নারী জাগরণের অগ্রদূত মহিয়সী বেগম রোকেয়ার স্মৃতিবিজড়িত জন্মস্থান পায়রাবন্দে তিন দিনব্যাপী শুরু হয়েছে রোকেয়া মেলা।

রোববার (৯ ডিসেম্বর) সকালে পায়রা উড়িয়ে মেলার অানুষ্ঠানিক উদ্বোধন করেন রংপুর বিভাগীয় কমিশনার জয়নুল বারী।

নারীর ক্ষমতায়নে বর্তমান সরকারের সফলতাকে তুলে ধরে তিনি বলেন, সমাজে প্রতিষ্ঠিত হবে, নিজেদের অধিকার আদায়ে নারীরা এখন অনেক বেশি সচেতন হবে। নারীরা এখন পিছিয়ে পড়াদের মধ্যে নয়। বরং নারীদের  বলিষ্ঠ ভূমিকা দেশের অর্থনীতি ও অগ্রগতিকে ত্বরান্বিত করেছে। যা রোকেয়ার চেতনা ও দর্শনের প্রতিফলন।

এ সময় উপস্থিত ছিলেন, রংপুর জেলা প্রশাসক এনামুল হাবীব, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) আব্দুল্লাহ সাজ্জাদ, বিশেষ অতিথি অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) আবু তাহের মোঃ মাসুদ রানা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সৈয়দ এনামুল কবীর, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শরীফ মুহম্মদ ফয়েজুল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইটিসি-অ.দা.) রুহুল আমিন মিঞা প্রমুখ।

এরআগে দিবসের প্রথম প্রহরে রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দে রোকেয়ার স্মৃতিবিজড়িত বসতভিটার স্মৃতিস্তম্ভে জাতীয় পতাকা উত্তোলন শেষে সকাল নয়টায় পুষ্পমাল্য অর্পণ করেন বিভাগীয়, জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তাসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও নারী সংগঠন।

এদিকে রংপুর জেলা প্রশাসন আয়োজিত তিন দিনব্যাপী অনুষ্ঠানমালায় বেগম রোকেয়া স্মৃতিকেন্দ্রে প্রামাণ্য চিত্র প্রদর্শনী, স্বেচ্ছায় রক্তদান ও গ্রুপ পরীক্ষা, শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, রচনা ও বিতর্ক প্রতিযোগিতা, সংসদীয় বিতর্ক, পুরস্কার বিতরণ, গুণীজন পদক প্রদান, আলোচনা সভা, নাটিকা ও সাংস্কৃতিক পরিবেশনা রয়েছে।

উল্লেখ্য, নারী জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়া ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুরের মিঠাপুকুর উপজলোর পায়রাবন্দের এক নিভৃত পল্লীতে জন্ম নেন। মহিয়সী এই নারী ১৯৩২ সালের আজকের দিনটিতেই মৃত্যুবরণ করেন।

রাষ্ট্র, সমাজ ও পরিবার ব্যবস্থায় নারীর সমান অধিকারের জন্য মহিয়সী নারী বেগম রোকেয়া আমৃত্যু লড়াই করেছেন। রোকেয়া তার মতিচূর, সুলতানার স্বপ্ন, পদ্মরাগ, অবরোধবাসিনী ইত্যাদি কালজয়ী গ্রন্থে ক্ষুরধার লেখনীর মাধ্যমে ধর্মীয় গোঁড়ামি, সমাজের কুসংস্কার ও নারীর বন্দিদশার স্বরূপ উন্মোচন করেছেন।

বাল্যবিবাহ, যৌতুক, পণ প্রথা, ধর্মের অপব্যাখ্যাসহ নারীর প্রতি অন্যায় আচরণের বিরুদ্ধে তিনি রুখে দাঁড়িয়েছেন। মৌলিক মানবাধিকার থেকে বঞ্চিত রেখে নারীকে গৃহকোণে আবদ্ধ রাখার ধ্যান-ধারণা পাল্টাতে তিনি ছিলেন সদা সোচ্চার। তার দেখিয়ে দেওয়া পথ ধরেই নারীমুক্তি আন্দোলন চলছে।

 

এ সম্পর্কিত আরও খবর