ঢাকা-পাটুরিয়া রাস্তা বন্ধ, ভয়াবহ যানজট

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪ | 2023-08-18 14:56:17

ছোট বড় সব মিলিয়ে ৭টি নির্বাচনী পথসভা শেষে টুঙ্গিপাড়া থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সড়ক পথে ঢাকায় ফেরার কথা রয়েছে। আর সেই কারণে বৃহস্পতিবার সকাল থেকেই নবীনগর বাইপাস হতে দক্ষিণ বঙ্গগামী সকল গাড়ি উত্তর বঙ্গের দিকে নয়তো ঢাকার দিকে ফিরিয়ে দিচ্ছে পুলিশ। এতে করে ঢাকা থেকে পাটুরিয়া ফেরিঘাট পর্যন্ত রাস্তা বন্ধ রয়েছে।

ফরিদপুর, খুলনা ও যশোরগামী সকল গণপরিবহন আপাতত বন্ধ রয়েছে। আর যানচলাচল বন্ধ হওয়ার কারণে হাজার হাজার দক্ষিণ বঙ্গগামী যাত্রীদের সীমাহীন ভোগান্তিতে পরতে হচ্ছে।

নবীনগর থেকে যানবাহন আটকিয়ে দেওয়ার কারণে কিছু যানবাহন উত্তর বঙ্গগামী রাস্তা দিয়ে গেলেও অধিকাংশ গাড়ি ঢাকা ফিরে যাচ্ছে। ফলে নবীনগর বাইপাস থেকে ঢাকাগামী রাস্তাও অতিরিক্ত গাড়ির চাপে স্থবির হয়ে পড়েছে।

বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) ঢাকা থেকে নবীনগর বাইপাস পর্যন্ত এ অবস্থা দেখা দেছে।

সরেজমিনে দেখা গেছে, রাজধানীর গাবতলী থেকে নবীনগর বাইপাস পর্যন্ত রাস্তার দুপাশে স্থবির যানবাহন৷ এর মধ্যে ৯০ শতাংশ গাড়ি দক্ষিণ বঙ্গগামী। রাস্তা স্থবির হওয়াতে উত্তর বঙ্গগামী গাড়িও যেতে পারছেন না। প্রধানমন্ত্রী ঢাকা ফেরা না পর্যন্ত গাবতলী থেকে উত্তরবঙ্গ ও দক্ষিণ বঙ্গগামী গণপরিবহনের যানচলাচল যে বন্ধ থাকবে সেটা অনেকটাই নিশ্চিত।

অন্যদিকে রাস্তায় অনাকাঙ্ক্ষিত এ যানজটের কারণে, হাজার হাজার সাধারণ যাত্রী রাস্তায় বিপাকে পড়েছেন। কেউ কেউ যানজটে অতিষ্ঠ হয়ে হেঁটেই ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হলেও অধিকাংশ যাত্রী বাসে আটকিয়ে আছেন। আর দক্ষিণ বঙ্গগামী গণপরিবহন পদ্মা সেতু হয়ে পাটুরিয়া ফেরি ঘাটে যেতে ১০০ কিলোমিটার বেশি ঘুরতে হচ্ছে। সেই কারণে অধিকাংশ গাড়ি বাড়তি রাস্তা না ঘুরে ঢাকাই ফিরে যাচ্ছে।

তবে রাস্তায় পুলিশের এমন বাধা অতিরঞ্জিত হিসেবে দেখছেন গাড়ি চালক ও যাত্রীরা। তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রধানমন্ত্রী কখন আসবেন তার কোনো নির্দিষ্ট সময় নেই। তাছাড়া তিনি রাস্তার এক পাশ দিয়ে আসবেন তাহলে দুপাশ কেন বন্ধ করা হয়েছে।

প্রধানমন্ত্রী আসবেন জেনেও রাস্তা আগে থেকেই কেন ঘোষণা দিয়ে বন্ধ করেনি প্রশাসন তা জানতে চেয়েছে অনেক যাত্রীরা। তাদের মতে, আগে থেকেই জানতে পারলে তো মানুষজন প্রস্তুতি নিয়ে বের হতো।

এ বিষয়ে ফরিদপুরগামী একটি বাসের যাত্রী মিজান বার্তা২৪.কমকে বলেন, কি যে সমস্যা পড়েছি আজ তা বলে বুঝানো যাবে না। এভাবে যে রাস্তা বন্ধ থাকবে তা আগে জানতাম না। কিভাবে যাব। পদ্মা সেতু দিয়ে গেলে তো ১০০ কিলোমিটার ঘুরতে হবে। কোনো গাড়িই তো যেতে চাচ্ছে না এত রাস্তা ঘুরে। ঢাকা যে ফিরে যাবো সেই ফিরতি রাস্তাও বন্ধ।

মাইক্রোবাস চালক মো.মহিউদ্দিন বার্তা২৪.কমকে বলেন, এখন রাজবাড়ী যাব পদ্মা সেতু ঘুরে। কিন্তু টাঙ্গাইলে যদি আবার যানজট পাই তাহলে তো আর যাওয়া যাবে না। কি যে সমস্যা, আগাম খবর ছাড়া এমনভাবে রাস্তা বন্ধ হলে তো মানুষের ভোগান্তি হবেই।

এ সম্পর্কিত আরও খবর