ইন্দো-প্যাসিফিকের দীর্ঘমেয়াদি অংশীদার হতে চায় কানাডা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 20:50:52

ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার ড. লিলি নিকোলস বলেছেন, তার দেশের ইন্দো-প্যাসিফিক কৌশল স্বীকার করে যে বিশ্বের ভবিষ্যৎ পরস্পরের সঙ্গে জড়িত।

তিনি ‘কানাডার ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি: এ নিউ হরাইজন অব অপারচুনিটি’- শীর্ষক সমসাময়িক ইস্যুতে বিআইপিএসএস এবং কানাডিয়ান হাইকমিশন যৌথভাবে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে এ কথা বলেন।

উদ্বোধনী বক্তব্যে হাইকমিশনার নিকোলস ইন্দো-প্যাসিফিক অঞ্চলের তাৎপর্য তুলে ধরেন, যেখানে বিশ্বের জনসংখ্যার দুই-তৃতীয়াংশ ২০২৪ সালের মধ্যে বিশ্বব্যাপী জিডিপির অর্ধেক অর্জনের সম্ভাবনা নিয়ে বসবাস করে।

কানাডিয়ান দূত বলেন, ইন্দো-প্যাসিফিক কৌশল কানাডার একটি গুরুত্বপূর্ণ বৈদেশিক নীতি। তিনি উল্লেখ করেছেন যে ‘পিস এন্ড সিকিউরিটি’ শিরোনামের প্রথম স্তম্ভে কানাডার উদ্দেশ্য অবাধ, উন্মুক্ত, ও অন্তর্ভুক্ত ইন্দো-প্যাসিফিক।

তিনি বলেন, বাংলাদেশ ও কানাডা উভয়ই ২০২৫ সালের মধ্যে একটি জাতীয় কর্মপরিকল্পনা অর্জনের জন্য শান্তিরক্ষাকারী দেশগুলোর নেতৃত্ব দিচ্ছে।তিনি আরও বলেন, কানাডিয়ান কৌশলের অন্যান্য প্রধান স্তম্ভগুলো হলো- অর্থনৈতিক বন্ধন, সবুজ ভবিষ্যত এবং জনগণের মধ্যে বন্ধন।

বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস অ্যান্ড সিকিউরিটি স্টাডিজ (বিআইপিএসএস) এর প্রেসিডেন্ট বলেন, ক্রমবর্ধমানভাবে সংযুক্ত বিশ্বে যেখানে বৈশ্বিক চ্যালেঞ্জের জন্য সমষ্টিগত প্রচেষ্টার প্রয়োজন, কানাডা তখন ইন্দো-প্যাসিফিক অঞ্চলের গুরুত্ব স্বীকার করেছে এবং এর সঙ্গে জড়িত থাকার জন্য একটি ব্যাপক কৌশল তৈরি করেছে।

বৃহস্পতিবার (৬ জুলাই) ঢাকায় অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকের সঞ্চালনাকালে মেজর জেনারেল (অব.) এএনএম মুনিরুজ্জামান।

তিনি উল্লেখ করেছেন যে আফ্রিকার পূর্ব উপকূল থেকে আমেরিকার পশ্চিম উপকূল পর্যন্ত বিস্তৃত ইন্দো-প্যাসিফিক অঞ্চলটি দ্রুত বর্ধনশীল অর্থনীতি, গতিশীল সংস্কৃতি এবং উদীয়মান ভূ-রাজনৈতিক চ্যালেঞ্জের আবাসস্থল।

তিনি বলেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চল বিশ্ব বাণিজ্য, উদ্ভাবন ও সহযোগিতার জন্য একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে কাজ করে। এর মূল অংশে কানাডার ইন্দো-প্যাসিফিক কৌশলটি নিরাপত্তা ও সমৃদ্ধি থেকে শুরু করে কূটনীতি পর্যন্ত ৩টি বিস্তৃত স্তম্ভের ওপর নির্মিত।

ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ৪০টি দেশের অর্থনীতি, ৪ বিলিয়নেরও বেশি মানুষ এবং আনুমানিক ৪৭ ট্রিলিয়ন ডলার অর্থনৈতিক কর্মকাণ্ড রয়েছে।

সাবেক পররাষ্ট্র সচিব মো. তৌহিদ হোসেন বলেন, কানাডা একটি শান্তিপূর্ণ ইন্দো-প্যাসিফিক কৌশল চায়, যেখানে ইরান ও সৌদি আরব ছাড়া ৪০টি দেশ আছে।

তিনি উল্লেখ করেছেন যে আন্তর্জাতিক অঙ্গন এবং ভূ-রাজনীতিতে জাতীয় স্বার্থ সবচেয়ে গুরুত্বপূর্ণ, মূল্যবোধ যাই হোক না কেন।

ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক পারভেজ করিম আব্বাসি বলেন, কানাডা অবশেষে তার অস্পষ্ট অবস্থান থেকে সরে এসেছে এবং আন্তর্জাতিক রাজনীতিতে তার স্পষ্ট অবস্থান চিহ্নিত করেছে।

তিনি বলেন, কানাডা একটি দেশ হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সংযুক্ত একটি আখ্যান অনুসরণ করে না, বরং কানাডার নিজস্ব বর্ণনা রয়েছে।

বাংলাদেশ ও কানাডার মধ্যে সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্র রয়েছে বলে তিনি দৃষ্টি আকর্ষণ করেন। আলোচনাকারীরা আন্তর্জাতিক সম্পর্কের মতবাদের সঙ্গে সম্পর্কিত বেশ কয়েকটি মূল বিষয় তুলে ধরেন।

উদাহরণস্বরূপ, গঠনবাদ ও কানাডার প্রকাশিত ইন্দো-প্যাসিফিক কৌশলের সঙ্গে এর প্রাসঙ্গিকতা। এগুলো ছাড়াও নিরাপত্তা, কৌশল ও বহুপক্ষীয়তার অন্যান্য বিষয়গুলোও বৈঠকে আলোচনা হয়েছিল।

অনুষ্ঠানে ঢাকাস্থ রাষ্ট্রদূত ও কূটনীতিকদের পাশাপাশি সরকারি কর্মকর্তা, প্রতিরক্ষা কর্মী, শিক্ষাবিদ, সাংবাদিক, পণ্ডিত ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর