সারাদেশে সেনাবাহিনী মোতায়েন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-19 11:49:11

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সারাদেশে স্ট্রাইকিং ফোর্স হিসেবে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

রোববার (২৩ ডিসেম্বর) সন্ধ্যার পর থেকে সেনাবাহিনী মোতায়েন হয়েছে বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক মোহাম্মদ রেজা-উল করিম শাম্মী বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সারাদেশের ৩৮৯ উপজেলায় সেনাবাহিনী ও ১৮টি উপজেলায় নৌবাহিনী মোতায়েন থাকবে।

এদিকে নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে, সশস্ত্র বাহিনী ২ জানুয়ারি পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার সঙ্গে সমন্বয়ের মাধ্যমে টহল ও অন্যান্য আভিযানিক কার্যক্রম পরিচালনা করবে।

জানা যায়, সেনা ও নৌবাহিনীর পাশাপাশি ৮৭ টি উপজেলায় বিজেপি কার্যক্রম পরিচালনা করবে।

বাংলাদেশ বিমান বাহিনী কর্তৃক জরুরী প্রয়োজনে প্রয়োজনীয় সংখ্যক হেলিকপ্টার ও পরিবহন বিমান নির্বাচনে সহায়তা প্রদানের লক্ষ্যে প্রস্তুত রাখা হবে।

পরিস্থিতি বিবেচনায় প্রয়োজন অনুযায়ী গুরুত্বপূর্ণ সড়ক মহাসড়ক সমূহের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সশস্ত্র বাহিনী দায়িত্ব পালন করবে। সশস্ত্র বাহিনীর বিভাগের আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিদের সমন্বয়ে কো-অর্ডিনেশন সেল স্থাপন করা হবে।

এদিকে আইএসপিআর পক্ষ থেকে আরও জানানো হয়, প্রথমবারের মতো জাতীয় সংসদে ছয়টি আসনে রংপুর-৩, খুলনা-২, সাতক্ষীরা-২, ঢাকা-৬, ঢাকা-১৩ এবং চট্টগ্রাম-৯ ভোট কেন্দ্রে ইভিএম ব্যবহার করে ভোট গ্রহণ করা হবে।

আইএসপিআর জানায়, ইভিএম'র উপর সশস্ত্র বাহিনীর সদস্যদের প্রশিক্ষণ সমাপ্ত করা হয়েছে। তৃতীয় পর্যায়ে নির্বাচন কমিশন কর্তৃক জনসচেতনতা ও প্রচারণা কার্যক্রমের উপর প্রশিক্ষণপ্রাপ্ত সশস্ত্র বাহিনীর সদস্যগণ কারিগরি দক্ষ হিসেবে অংশগ্রহণ করছে।

উল্লেখিত ছয়টি নির্বাচনে ইভিএম ব্যবহার করে ভোট গ্রহণের লক্ষ্যে নির্বাচনী কর্মকর্তাদের প্রয়োজনীয় কারিগরি সহায়তা প্রদানের জন্য প্রতিটি কেন্দ্রে ৩ জন করে সশস্ত্র বাহিনী সদস্য দায়িত্ব পালন করবে। এছাড়াও উক্ত আসন সমূহের জন্য বিভিন্ন পর্যায়ে ইভিএম সংক্রান্ত কারিগরি সহায়তা প্রদানের লক্ষ্যে প্রয়োজনীয় সংখ্যক সশস্ত্র বাহিনীর সদস্য প্রস্তুত থাকবে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর আইএসপিআর পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আলমগীর কবির স্বাক্ষরিত একটি সংবাদ বিজ্ঞপ্তি বার্তা২৪.কমকে পাঠানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর