নির্বাচনের প্রভাবে কাঁচাবাজারে আগুন!

জেলা, জাতীয়

সিদ্দিকুর রহমান, স্টাফ করেসপন্ডেন্ট, বরিশাল, বার্তা২৪.কম | 2023-08-24 20:12:02

জাতীয় সংসদ নির্বাচনের প্রভাব পড়েছে বরিশালের কাঁচাবাজারে। টানা কয়েকদিনের ছুটি ও সরকারি নিষেধাজ্ঞা থাকায় দেশের বিভিন্ন জেলা থেকে বড় কোনো ট্রাক আসেনি পাইকারি বাজারে।

তবে আশপাশের এলাকা থেকে দ্বিগুণ ভাড়ায় থ্রি-হুইলার যানে করে কিছু সবজি আসলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। তাই চাহিদা অনুযায়ী কাঁচামালের সরবরাহ না থাকায় দাম বেড়েছে দ্বিগুণ। এতে পাইকারি ব্যবসায়ীদের মুখে হাসি ফুটলেও, হিমশিম খাচ্ছে খুচরা ব্যবসায়ীরা।

শনিবার (২৯ ডিসেম্বর) সকালে বরিশাল নগরীর বহুমুখী সিটি পাইকারি কাঁচাবাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

খুচরা ব্যবসায়ী নাসির ও রাকিব জানান, গত কয়েক দিনের তুলনায় আজকে সবজির দাম অনেক বেশি। একদিকে নির্বাচন, অন্যদিকে কাঁচামালের ট্রাক আসেনি। তাই প্রতিটি সবজির কেজি প্রতি দাম বৃদ্ধি পেয়েছে। কোনো কোনো সবজির দাম দ্বিগুণ। মার্কেটে যে পরিমাণ কাঁচামাল আসছে, তার থেকে ক্রেতা বেশি।

তারা আরও জানান, আজ বাঁধাকপি কেজি প্রতি কিনেছেন ১৪ টাকা দরে। কিন্তু দুইদিন আগে তা ছিল ৮ থেকে ১০ টাকা। ফুলকপি কেজি প্রতি ১০ টাকার জায়গায় এখন ১৫ টাকা, ২৫ টাকা কেজির কাঁচা মরিচ আজ কিনেছেন ৫০ টাকায়। ৫ থেকে ৬ টাকার শালগম আজ কেজি প্রতি কিনেছেন ১৪ টাকায়। টমেটোর কেজি ছিল ১৮ টাকা, কিন্তু আজ ২৫ টাকা। ধনিয়া পাতা কেজি প্রতি ৫০ টাকা, কলই শাক প্রকারভেদে ৩০ থেকে ৪০ টাকা দরে কিনেছেন। শশা কিনেছেন ৫ টাকা বেশি দিয়ে কেজি প্রতি ২০ টাকায়। অন্যান্য সবজির দামেও একই অবস্থা বিরাজমান। তাই কাঁচামাল কম আসার এই সুযোগটা কাজে লাগিয়েছে পাইকাররা। স্বাভাবিকের থেকে অনেক বেশি দাম রাখছে তারা।

পাইকারি ব্যবসায়ী তরিকুল জানান, নির্বাচনকে ঘিরে মালের আমদানি অনেক কম। মহাসড়কে যানবাহন চলাচলের নিষেধাজ্ঞা আরোপ করার কারণে এমনটি হয়েছে। এর ফলে তেমন কোনো সবজির গাড়ি আসেনি এই বাজারে।

তিনি আরও জানান, আশপাশের কয়েকটি জেলা থেকে কিছু কাঁচামাল আসলেও ক্রেতার চাহিদা এতোই বেশি, বিক্রি শুরু করার সঙ্গে সঙ্গেই শেষ হয়ে যায়। এর ফলে মালের দাম কিছুটা চড়া রয়েছে।

এদিকে কাঁচামালের ট্রাক না আসায় অনেকটা ঝিমিয়ে কাটাতে দেখা গেছে বাজারের শ্রমিকদের। কেউ কেউ চায়ের দোকানে বসে আড্ডা জুড়ে দিয়েছে।

শ্রমিক মোসলেম বলেন, ‘কাঁচামালের ট্রাক যত বেশি আইবো, আমাগো ইনকাম তত বেশি হইবো। কিন্তু নির্বাচনের কারণে ট্রাক আসা বন্ধ। তাই কাজ কম।’

শুধু খুচরা কিংবা ভ্রাম্যমাণ ব্যবসায়ীরা নয়, পাইকারি কাঁচাবাজারে সাধারণ মানুষের আনাগোনাও বেশ লক্ষ্য করা গেছে। সরকারি ছুটি থাকার কারণে অনেকেই এসেছে তাজা সবজি কিনতে।

বেসরকারি কর্মকর্তা আহম্মেদ আলী বাজার করার সময় বার্তা২৪.কমকে বলেন, ‘কয়েক দিন গাড়ি চলবে না। ভোটের পর কী হয় কে জানে? বেশি করে সবজি কিনতে এই পাইকারি বাজারে এসেছি। কিন্তু সবজির সরবরাহ না থাকায় দাম একটু বেশি রয়েছে।’

উল্লেখ্য, জাতীয় সংসদ নির্বাচন নির্বিঘ্নে করার লক্ষ্যে যান চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। ২৯ ডিসেম্বর (শনিবার) মধ্যরাত ১২টা থেকে ৩০ ডিসেম্বর (রোববার) মধ্যরাত পর্যন্ত সড়কপথে ১০ ধরনের যান চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর