বই উৎসব মঙ্গলবার

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 16:47:17

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে দেশ জুড়ে মঙ্গলবার (১ জানুয়ারি) বই উৎসব পালিত হবে। ২০১৯ শিক্ষাবর্ষের প্রাক প্রাথমিক থেকে নবম শ্রেণি পর্যন্তসব শিক্ষার্থীর হাতে বিনামূল্যে এ বই তুলে দেওয়া হবে।

এর মধ্যে দিয়ে বছরের প্রথম দিন শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কেন্দ্রীয়ভাবে পাঠ্যপুস্তক উৎসব পালন করে আসছে।পাশাপাশি দেশের সব স্কুলে উৎসবের মধ্য দিয়ে নতুন বই বিতরণ করা হচ্ছে।

প্রতিবারের মতো এবারও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মঙ্গলবার সকাল সাড়ে ১০ টায় আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ মাঠে বইউৎসবের কেন্দ্রীয় অনুষ্ঠানের উদ্বোধন করবেন। রাজধানীর বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এতে যোগ দেবে। একই দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে প্রাথমিক স্তরের পাঠ্যপুস্তক উৎসবের উদ্বোধন করবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীমোস্তাফিজুর রহমান।

২০১৯ শিক্ষাবর্ষে ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীর হাতে বিনামূল্যে ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২টি বই বিতরণ করা হবে।
রাজধানীর কেন্দ্রীয় অনুষ্ঠানের পাশাপাশি দেশের মাধ্যমিক স্তরের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে এ উৎসব পালিত হবে। বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়েজনপ্রতিনিধি ও স্থানীয় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উৎসবে উপস্থিত থাকবেন।

গত ২৪ ডিসেম্বর গণভবনে কয়েকজন শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেওয়ার মধ্যে দিয়ে ২০১৯ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচির উদ্বোধনকরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ নিয়ে টানা দশমবার শিক্ষার্থীদের বিনামূল্যে বই দিচ্ছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার।

গত নয় বছর প্রাথমিক,মাধ্যমিক, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে ২৬০ কোটি ৮৮ লাখ ১ হাজার ৯১২টি বই ও শিক্ষা উপকরণ বিতরণ করাহয়েছে।

 

এ সম্পর্কিত আরও খবর