হালদা নদীতে মিলল মৃত ডলফিন, বয়সজনিত কারণে মৃত্যু!

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
  • |
  • Font increase
  • Font Decrease

মৃত ডলফিন, ছবি: সংগৃহীত

মৃত ডলফিন, ছবি: সংগৃহীত

চট্টগ্রামের হালদা নদীতে ভেসে ওঠা এক মৃত ডলফিন উদ্ধার করা হয়েছে। প্রায় সাত ফুট দীর্ঘ ও ৮৮ দশমিক ৮৯ কেজি ওজনের এই ডলফিনটি। গবেষকরা জানিয়েছেন, বয়সজনিত কারণেই মৃত্যু হয়েছে এই ডলফিনের।

মঙ্গলবার (২৫ জুন) দুপুরে চট্টগ্রামের হাটহাজারী উপজেলার গড়দুয়ারা এলাকায় নদীতে ভেসে আসে মৃত ডলফিনটি। এর আগে দেড়বছর হালদা নদীতে মৃত ডলফিন ভেসে ওঠার ঘটনা ঘটেছিল। স্থানীয়রা ডলফিনটি উদ্ধার করে নদীর তীরে তোলেন। পরে খবর পেয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিচার্স ল্যাবরেটরির গবেষকরা ঘটনাস্থলে গিয়ে ডলফিনটির সুরতহাল করে মাটি চাপা দেন।

বিজ্ঞাপন

চট্টগ্রামের কর্ণফুলী ও হালদা নদীতে গাঙ্গেয় প্রজাতির ডলফিনের বিচরণ রয়েছে। নদীপাড়ের বাসিন্দারা স্থানীয়ভাবে একে হুতুম বা ‍শুশুক নামে অভিহিত করেন। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউসিএন) গাঙ্গেয় ডলফিনকে বিপন্ন হিসেবে লাল তালিকায় রেখেছে। ২০১২ সালের বাংলাদেশ বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল-১ অনুসারে এই প্রজাতিটি সংরক্ষিত।

গবেষকদের হিসেব অনুযায়ী, ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে ২০১৮ সালের ফেব্রুয়ারি পর্যন্ত মাত্র ছয় মাসে হালদা নদীতে ১৮টি মৃত ডলফিন পাওয়া যায়। ২০১৮ সালের মার্চ থেকে ২০২০ সালের মধ্যে ১০টি, ২০২১ সালে পাঁচটি এবং ২০২২ সালে ছয়টি মৃত ডলফিন পাওয়া যায়। এ পর্যন্ত হালদা নদীতে ৪১টি ডলফিনের মৃত্যু হয়েছে। মঙ্গলবারের ঘটনার আগে সর্বশেষ ২০২২ সালের ৩ নভেম্বর হালদা নদী থেকে একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়েছিল। এছাড়া কর্ণফুলী নদীতে এ পর্যন্ত দুটি মৃত ডলফিন পাওয়া গেছে।

হালদা রিচার্স ল্যাবরেটরির কো-অর্ডিনেটর ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া জানিয়েছেন ডলফিনটি কয়েকদিন আগে মারা গেছে। তিনি বলেন, ডলফিনটির শরীরে পচন ধরেছে। সুরতহাল করার সময় কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। তাই প্রতিবেদনে আমরা বয়সজনিত কারণে মৃত্যু উল্লেখ করেছি।

তবে মৃত ডলফিনটির বয়স নির্ধারণ করা যায়নি। অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া বলেন, ছয় থেকে সাত মাস পর ডলফিনটির হাড় সংগ্রহ করার পর পরীক্ষা করা হবে। তখন বয়স বলা যাবে। তবে একটি ডলফিন সাধারণত ১৫ থেকে ২০ বছর বাঁচে।