বায়ুদূষণের শীর্ষে লাহোর, স্বস্তি নেই ঢাকাতেও

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-13 10:24:53

বায়ুমান নিয়ে ঢাকাতে নেই স্বস্তির খবর। দিনে দিনেই ঢাকার বাতাস বাসিন্দাদের জন্য স্বাস্থ্যঝুঁকি হয়ে উঠছে। বায়ুদূষণের পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্স- (আইকিউএয়ার)।

বুধবার (১৩ মার্চ) সকাল ৯টা ৪৪ মিনিটের দিকে রাজধানীর বাতাস জনস্বাস্থ্যের জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে জানিয়েছে আইকিউএয়ার।

বিশ্বের প্রধান শহরের বায়ু মানের র‌্যাঙ্কিংয়ে এদিন ভোর থেকেই ঢাকার আকাশ পরিস্কার থাকলেও আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী ১৬২ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় আজ চর্তুথ অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা। যা জনস্বাস্থ্যের জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত।

এদিকে বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে রয়েছে পাকিস্তানের লাহোর। শহরটির স্কোর ২৯৭। আর দ্বিতীয় অবস্থানে ভারতের দিল্লি, শহরটির স্কোর ২০৫। তৃতীয় অবস্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়, যার স্কোর ১৬৪। আবার ১৬২ স্কোর নিয়ে চর্তুথ অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা। পঞ্চম অবস্থানে রয়েছে ইরানের শহর তেহরান, যার স্কোর ১৫৯।

আইকিউএয়ারের বায়ু নিয়ে তৈরি প্রতিবেদনে জনস্বাস্থ্য সুরক্ষার কিছু পরামর্শ দেওয়া হয়েছে। দূষণ থেকে রক্ষা পেতে আজ ঢাকাবাসীর জন্য পরামর্শ, বাইরে বের হলে মাস্ক পরে বের হবেন।

উল্লেখ্য, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে, তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়। ঢাকায় গত জানুয়ারি মাসে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বাতাসের মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারির মোট ৯ দিন রাজধানীর বাতাসের মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ।

এ সম্পর্কিত আরও খবর