পিকেএসএফ-এর সঙ্গে বরেন্দ্র অঞ্চলের ১৮ সহযোগী সংস্থার চুক্তি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-13 14:06:36

গ্রিন ক্লাইমেট ফান্ডের অর্থায়নে ‘এক্সটেনডেড কমিউনিটি ক্লাইমেট চেঞ্জ-ড্রট প্রকল্পের সঙ্গে প্রকল্প বাস্তবায়নকারী খরা-পীড়িত বরেন্দ্র অঞ্চলের ১৮ সংস্থার সঙ্গে এ চুক্তি হয়েছে। বরেন্দ্র অঞ্চলের জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাত মোকালোয় সক্ষমতা বাড়াতে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা হিসেবে এ চুক্তি হয়।

বুধবার (১৩ মার্চ) সকালে আগারগাঁওস্থ পিকেএসএফ ভবনে ‘এক্সটেনডেড কমিউনিটি ক্লাইমেট চেঞ্জ-ড্রট (ইসিসিসিপি-ড্রট) প্রকল্পের সঙ্গে ‘প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা (আইই) এর সাথে এ চুক্তি স্বাক্ষর হয়।

এতে পিকেএসএফ ব্যবস্থাপনা পরিচালক নমিতা হালদার ও ১৮ সহযোগী সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

স্বাগত বক্তব্যে পিকেএসএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক ফজলে রাব্বি ছাদেক আহমাদ জানান, এক্সটেনডেড কমিউনিটি ক্লাইমেট চেঞ্জ-ড্রট প্রকল্পটি বরেন্দ্র এলাকার নওগাঁ, রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় বাস্তবায়ন করা হবে।

তিনি জানান, প্রকল্পে প্রস্তাবিত প্রধান কাজগুলো হল- বরেন্দ্র উন্নয়নমুখী কর্তৃপক্ষের জলবায়ু পরিবর্তন মোতাবেলায় সক্ষমতা বাড়ানো ও তাদের দৈনন্দিন কাজে জলবায়ু পরিবর্তনকে সমন্বিত করা, ‘ন্যাশনাফ স্ট্র্যাটেজি ফর ম্যানেজয এ্যাকুইফার রিচার্জ সিস্টেম’ প্রতিষ্ঠায় সহযোগিতা করা; পুকুর পুনঃখনন, ঘাল/খাড়ি পুনঃখনন এবং পুকুরভিত্তিক ভূ-গর্ভস্থ পানি পুনঃভরণ করা। এছাড়া খরা অভিযোজিত ফসল বিন্যাস ও ফলজ-বনজ বৃক্ষরোপন করা হবে প্রকল্পের আওতায়।

চুক্তি স্বাক্ষরের পর ১৮ সহযোগী সংস্থার উদ্দেশ্যে পিকেএসএফ ব্যবস্থাপনা পরিচালক নমিতা হালদার জানান, যথাযথ কাজেই প্রকল্পের অর্থ ব্যয়ের বিষয়ে স্বচ্ছতা থাকতে হবে। সেই সঙ্গে উপকারভোগী সাধারণ জনগণকে সাথে নিয়ে স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করতে হবে। বরেন্দ্র অঞ্চলে প্রকল্প বাস্তবায়ন এলাকায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীও রয়েছে, তারাও যেন গুরুত্বের সঙ্গে উপকারভোগী হতে পারে-সে বিষয়ে নজর রাখতে হবে।

পিকেএসএফ এর নানা ধরনের উদ্যোগের কথা তুলে ধরে তিনি বলেন, “প্রকল্পটি বাস্তবায়নে প্রতিটি পয়সার পুঙ্খানুপুঙ্খ হিসাব দিতে হবে। চুক্তির নির্ধারিত কাজের মধ্যে থেকে অর্থ ব্যয় করতে হবে এবং সাধারণের উপকারে আসতে হবে। এক্ষেত্রে সমন্বিতভাবে প্রতিটি কাজ করতে হবে।”

প্রতিটি সহযোগী সংস্থার ফোকাল পার্সন সময়ে সময়ে কাজের অগ্রগতি জানাবে পিকেএসএফ-কে। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় প্রকল্প বাস্তবায়নে পিকেএসএফ-কে অর্থায়ন করছে গ্রিন ক্লাইমেট ফান্ড (জিসিএফ)। জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জের আওতায় জিসিএফ গঠিত হয়।

গত বছর জুলাইয়ে দক্ষিণ কোরিয়ার ইনচনে জিসিএফের ৩৬তম পর্ষদ সভায় ‘এক্সটেনডেড কমিউনিটি ক্লাইমেট চেঞ্জ-ড্রট প্রকল্পটি অনুমোদিত।

এ সম্পর্কিত আরও খবর