ভাতা বাড়ানোর দাবিতে রংপুরে চলছে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2024-03-25 19:40:01

চিকিৎসক সুরক্ষা আইন, বেতন ভাতা বৃদ্ধি ও চিকিৎসকদের কর্মস্থল নিরাপদের দাবিতে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি চলছে।

সোমবার (২৫ মার্চ) দুপুরে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের সামনে মানববন্ধনের মাধ্যমে এ কর্মবিরতি শুরু করেন ইন্টার্ন চিকিৎসকরা।

এতে চরম ভোগান্তিতে পড়েছেন চিকিৎসাধীন রোগীরা। সেইসঙ্গে নতুন ভর্তি হওয়া রোগীরা কোনো চিকিৎসা পাচ্ছেন না বলে অভিযোগ রোগীর স্বজনদের।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের সামনে আয়োজিত মানববন্ধন থেকে ইন্টার্ন চিকিৎসকরা জানান, গতবছর ইন্টার্ন চিকিৎসকরা তাদের বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে আন্দোলন শুরু করে। সেই সময় তৎকালীন স্বাস্থ্যমন্ত্রী বেতন ভাতা বৃদ্ধি করার আশ্বাস দিলে কর্মবিরতি প্রত্যাহার করে নেওয়া হয়। কিন্তু অনেক সময় গড়িয়ে গেলেও ইন্টার্ন চিকিৎসকদের বেতন-ভাতা বৃদ্ধি করা হয়নি। এ সময় বক্তারা তাদের বেতন-ভাতা বৃদ্ধি করে ৩০ হাজার টাকা করার অনুরোধ জানান।

এসময় ইন্টার্ন চিকিৎসকরা বলেন, একজন দিনমজুর ৮ ঘন্টা ডিউটি করে সেখানে একজন ইন্টার্ন চিকিৎসক ১৪ থেকে ১৬ ঘন্টা ডিউটি করে। তারপরও তারা তাদের ন্যায্য বেতন পায় না। তাছাড়া এখন ঘরভাড়া নিতে গেলে ১০ থেকে ১২ হাজার টাকা। সেখানে ইন্টার্ন চিকিৎসকরা বেতন পান ১৫ হাজার টাকা। যা বর্তমান সময়ে অপ্রতুল।

এদিকে, ইন্টার্ন চিকিৎসকদের হঠাৎ ডাকা এই ধর্মঘটে বিপাকে পড়েছেন রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি থাকা রোগী ও তাদের স্বজনরা। রোগীর স্বজনরা বলেন, ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতির কারণে আমরা কোনো প্রকার চিকিৎসা পাচ্ছি না। রোজার মধ্যে ইন্টার্ন চিকিৎসকরা টানা কর্মবিরতি পালন করলে দুর্ভোগ পোহাতে হবে আমাদের।

এ বিষয়ে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মোহাম্মদ ইউনুস আলী বলেন, রংপুর বিভাগের এই হাসপাতালটিতে এমনিতেই শয্যার বিপরীতে অনেক রোগী ভর্তি আছেন। এত রোগী সামাল দিতে হিমশিম খেতে হয় চিকিৎসকদের। ইন্টার্ন চিকিৎসকেরা থাকলে রোগী সামাল দেওয়া অনেকটা সহজ হয়।

এ সম্পর্কিত আরও খবর