নগদ টাকায় এগিয়ে রবিন, সোনায় সিটন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বগুড়া | 2024-04-27 16:13:24

৮ মে অনুষ্ঠিত হবে বগুড়ার গাবতলী উপজেলা পরিষদের নির্বাচন। এই উপজেলায় চেয়ারম্যান পদে চারজন প্রার্থী মাঠে থাকলেও মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বগুড়া পৌর আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান গাবতলী উপজেলা চেয়ারম্যান রফিনেওয়াজ খান রবিনের সঙ্গে আওয়ামী লীগের কেন্দ্রীয় বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির সদস্য অরুণ কান্তি রায় সিটনের মধ্যে। মূল প্রতিদ্বন্দ্বী এই দুই প্রার্থীর মধ্যে বার্ষিক আয়ের দিক থেকে এগিয়ে রয়েছেন রবিন। তিনি বাড়ি ভাড়া, ব্যবসা ও উপজেলা পরিষদ থেকে সম্মানী ভাতা বাবদ বছরে আয় করেন ৬৮ লাখ ৭৬ হাজার টাকা। পক্ষান্তরে প্রতিদ্বন্দ্বী প্রার্থী সিটনের বার্ষিক আয় ১৪ লাখ ১৬ হাজার ১৬৯ টাকা। তিনি ব্যবসা ও শিক্ষকতা পেশা থেকে এই আয় করেন। টাকা আয়ের দিক থেকে সিটন পিছিয়ে থাকলেও স্বর্ণালঙ্কারের দিক থেকে এগিয়ে রয়েছেন তিনি।

স্ত্রীর নামে রয়েছে ৫০ ভরি স্বর্ণালঙ্কার; পক্ষান্তরে রবিনের স্ত্রীর রয়েছে ১৫ ভরি স্বর্ণালঙ্কার এবং নিজের নামে আছে ৩০ হাজার টাকা মূল্যের সোনা। দুই প্রার্থীর দাখিল করা নির্বাচনী হলফনামা বিশ্লেষণে এমন তথ্যই উঠে এসেছে।

প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীর দাখিলকৃত হলফনামায় দেখা যায়, রবিনের বিরুদ্ধে একটি হত্যা মামলা চলমান। পক্ষান্তরে সিটনের বিরুদ্ধে দায়ের হওয়া তিনটি মামলার মধ্যে দুটি মামলা নিষ্পত্তি হয়েছে, চলমান রয়েছে পাবলিক পরীক্ষা আইনের একটি মামলা।

হলফনামায় বার্ষিক আয়ের খাতে রবিন উল্লেখ করেছেন তিনি বাড়ি ভাড়া থেকে ৩ লাখ ৯৫ হাজার টাকা, ব্যবসা থেকে ৬০ লাখ ১ হাজার টাকা এবং উপজেলা চেয়ারম্যান হিসেবে সম্মানী বাবদ ৪ লাখ ৮০ হাজার টাকা আয় করেন। সিটন তার বার্ষিক আয়ের খাত হিসেবে দেখিয়েছেন ব্যবসা থেকে ১০ লাখ ৯৩ হাজার ৫৭৩ টাকা এবং শিক্ষকতা পেশা থেকে ৩ লাখ ২৩ হাজার ৫৯৬ টাকা আয় করেন।

অস্থাবর সম্পদ বিবরণীতে রবিন উল্লেখ করেছেন তার হাতে নগদ টাকা রয়েছে দেড় লাখ এবং ব্যাংকে তার নামে জমা আছে ২০ লাখ টাকা। এছাড়া তার স্ত্রীর কাছে নগদ রয়েছে ৩০ হাজার এবং ব্যাংকে জমা রয়েছে ৪ লাখ টাকা। রবিনের নিজের একটি জিপগাড়ি ও ট্রাক রয়েছে যার মূল্য দেখানো হয়েছে ৬০ লাখ ৯৫ হাজার টাকা। নিজের ৩০ হাজার টাকার সোনা এবং স্ত্রীর নামে ১৫ ভরি স্বর্ণালঙ্কার ছাড়াও তার ১ লাখ ২০ হাজার টাকার ইলেক্ট্রনিক সামগ্রী এবং ২০ হাজার টাকার আসবাবপত্র রয়েছে। পক্ষান্তরে সিটনের কাছে ১ লাখ ২০ হাজার নগদ টাকা এবং ব্যাংকে ১০ হাজার টাকা জমা রয়েছে। তার নিজের কোন স্বর্ণ না থাকলেও স্ত্রীর নামে রয়েছে ৫০ ভরি ওজনের স্বর্ণালঙ্কার। এছাড়া ২ লাখ ২০ হাজার টাকার ইলেক্ট্রনিক সামগ্রী ও ২ লাখ ৬০ হাজার টাকার আসবাবপত্র রয়েছে।

স্থাবর সম্পদ বিবরণীতে রবিন উল্লেখ করেছেন তার নিজ নামে ১ লাখ ৫৫ হাজার টাকা মূল্যের অকৃষি জমি (পরিমাণ উল্লেখ নেই), ১ কোটি ৫৪ লাখ ৪৯ হাজার ৪৩৪ টাকা মূল্যের বাড়ি রয়েছে। পক্ষান্তরে সিটনের নিজের নামে এক শতক জমির ওপরে একটি অ্যাপার্টমেন্ট রয়েছে। তাদের স্ত্রী বা নির্ভরশীলদের নামে কোন স্থাবর সম্পদের উল্লেখ নেই।

দায়-দেনার বিবরণীতে রবিন উল্লেখ করেছেন- তিনি এনসিসি ব্যাংক বগুড়ার বড়গোলা শাখা থেকে ১ কোটি ২২ লাখ ৬৬ হাজার টাকা ঋণ নিয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী সিটন রংপুরের বদরগঞ্জ উপজেলার সোনালী ব্যাংক শাখা থেকে ১৫ লাখ টাকা সেলারি ঋণ নিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর