এবার লুকোচুরি নয়, ইটভাটা গুঁড়িয়ে দিল দুদক

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 06:32:25

এবার আর নোটিশ নোটিশ খেলা নয়, বেআইনিভাবে স্থাপিত চারটি ইটভাটা গুঁড়িয়ে দিয়েছে দুর্নীতি দমন কমিশন। অভিযান চালিয়ে ড্রাম চিমনি ভেঙে ফেলা হয় এবং ফায়ার ব্রিগেডের মাধ্যমে ইটভাটার আগুন নেভানো হয়। স্থানীয়রা এ অভিযানকে স্বাগত জনিয়েছে।

রোববার (২০ জানুয়ারি) মেহেরপুরের মুজিবনগরে দুদক এনফোর্সমেন্ট ইউনিটের প্রধান সমন্বয়ক ও মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরীর নির্দেশে এ অভিযান চালানো হয়। বেআইনিভাবে পরিচালনা করে কৃষি জমি ধ্বংস ও জীববৈচিত্র্য বিনষ্ট করে আসছিল ইটভাটাগুলো।

জানা গেছে, চারটি ইটভাটাই নির্মাণের জন্য জেলা প্রশাসন, পরিবেশ অধিদফতর এবং বিএসটিআই’র কোনো অনুমোদন নেয়া হয়নি। এসব ইটভাটা উচ্ছেদের মাধ্যমে ২০ একর জমি দখলমুক্ত করা হয়। অভিযানকালে চারটি ইটভাটাকেই ৮০ হাজার টাকা জরিমানাও করে ভ্রাম্যমাণ আদালত। দূষণের শিকার গ্রামবাসীরা এ অভিযানকে স্বাগত জানিয়েছেন।

অভিযান প্রসঙ্গে দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী বলেন, ‘যেহেতু এসব অবৈধ ইটভাটাকে কেন্দ্র করে দুর্নীতি ঘটছে এবং দুর্নীতির কারণে বেআইনিভাবে ইটভাটা সৃষ্টি হয়েছে, সেহেতু দুদক এখানে হস্তক্ষেপ করেছে। দুদক পরিবেশ-দুর্নীতির অবসান করে বাংলাদেশকে পরিবেশ দূষণের কবল থেকে মুক্তি দিতে প্রতিজ্ঞাবদ্ধ। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।’

এ উচ্ছেদ অভিযানে অংশগ্রহণ করেন মেহেরপুর জেলা প্রশাসনের চার নির্বাহী ম্যাজিস্ট্রেট, পরিবেশ অধিদপ্তরের কুষ্টিয়া কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ, স্থানীয় উপজেলা নির্বাহী অফিসার, ফায়ার ব্রিগেড ও এক প্লাটুন পুলিশ। দুদকের পক্ষ থেকে পুরো অভিযানটি তদারক করেন দুদকের কুষ্টিয়া কার্যালয়ের উপপরিচালক মো. লুৎফর রহমান।

এ সম্পর্কিত আরও খবর