‘অনলাইন হলেও বিডার অনেক সেবা নিতে সশরীরে যেতে হয়’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-05-26 14:43:53

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) ওএসস সম্পূর্ণ অনলাইন নির্ভর হলেও এখনও অনেক সেবা নিতে বিনিয়োগকারীকে সশরীরে যেতে হয় বলে অভিযোগ করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

রোববার (২৬ মে) সকালে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কনফারেন্স হলে সংস্থাটির ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা বিষয়ক সভার শুরুতে সালমান এফ রহমান এই অভিযোগ জানান।

এতে প্রধানমন্ত্রীর কার্যালয় সচিব মোহাম্মদ সালাহ উদ্দিন ও বিভিন্ন মন্ত্রনালয়-বিভাগের সচিববৃন্দসহ বিভিন্ন দফতরের শীর্ষ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। সভার সভাপতিত্ব করেন বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া।

কোভিড ও ইউরোপে যুদ্ধের কারণে অর্থনীতি চ্যালেঞ্জের মুখে পড়েছে জানিয়ে সালমান এফ রহমান বলেন,ফেডারেল রিজার্ভ ইন্টারেস্ট রেট বাড়িয়ে দিল। এর ফলে ডলারের দাম বেড়ে গেলো, আর তাতে আমাদের রিজার্ভের ওপর চাপ পড়লো। কমডেটি, সার ও জ্বালানির দাম বেড়ে গেলো। যে তিনটা জিনিস আমরা আমদানি করি, সেগুলোর দাম অনেক বাড়ল। আমাদের অর্থনীতির ওপরেও চাপ বাড়লো।

অর্থনৈতিক চাপ মোকাবিলা ও অর্থনীতিকে চাঙ্গা করতে দেশি ও বিদেশি বিনিয়োগ প্রয়োজন জানিয়ে তিনি বলেন, ওএসস সেবাগুলো দিতে পারলে আমরা বিনিয়োগ আকৃষ্ট করতে পারবো।

বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন, ২০১৯ সালে বিডা অনলাইনভিত্তিক ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের কার্যক্রম চালু করে এ পর্যন্ত ৪৮টি সংস্থার সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। এর মধ্যে ৪১ সংস্থার ১০১ সেবা বিডার ওএসএস -এ যুক্ত হয়েছে। বিডার নিজস্ব ২৩ ও অন্যান্য প্রতিষ্ঠানের ১০১টি সেবাসহ বিডা বর্তমানে বিনিয়োগকারীদের ১২৪টি সেবা প্রদান করে আসছে। ৪১ সংস্থার মধ্যে ৩০টি সংস্থার সব সেবা ইতোমধ্যে বিডা ওএসএস এ যুক্ত হয়েছে, বাকি ১১টি সংস্থার ২২টি সেবা দ্রুতই বিডা ওএসএস যুক্ত হবে। সমঝোতা স্মারক স্বাক্ষরকারী ৪৮ সংস্থার মধ্যে ৭ সংস্থার কোন সেবাই এখনো বিডা ওএসএস-এ যুক্ত হয় হয়নি, এখানে ২০টি বিনিয়োগ সেবা যুক্ত হওয়ার কথা রয়েছে।

তিনি বলেন, ২০১৯ থেকে শুরু করে বিডা এ পর্যন্ত ওএসএস প্লাটফর্মের মাধ্যমে দেশি বিদেশি বিনিয়োগকারীদের বিডার নিজস্ব ১৪৪,৬০৪ সেবা এবং অন্যান্য প্রটিষ্ঠানের ১,৮৯৪টি বিনিয়োগ সেবা প্রদান করেছে।

এ সম্পর্কিত আরও খবর