ঘূর্ণিঝড় রিমাল: চট্টগ্রাম বন্দরের জেটিতে ভেড়েনি জাহাজ

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো | 2024-05-27 18:38:09

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে সোমবার (২৭ মে) দিনভর একটি জাহাজও চট্টগ্রাম বন্দরে ভেড়ানো যায়নি। জেটিতে কোনো জাহাজ না থাকায় পণ্য ওঠানো-নামানোর কাজ বন্ধ রয়েছে। তবে বন্দর চত্বর থেকে পণ্য খালাস কার্যক্রম স্বাভাবিক ছিল। মূলত বঙ্গোপসাগর ও কর্ণফুলী নদীতে প্রচণ্ড ঢেউয়ের কারণে জাহাজ ভেড়ানো যায়নি।

ঘূর্ণিঝড় রিমালের সম্ভাব্য ক্ষতি এড়াতে রোববার (২৬ মে) সকালের জোয়ারে বন্দরের জেটি থেকে ১৯টি জাহাজকে গভীর সাগরে পাঠিয়ে দেওয়া হয়। এই কারণে বন্দর জেটি ফাঁকা হয়ে যায়। বাংলাদেশের উপকূলে আঘাত হানার পর রিমাল দুর্বল হয়ে পড়লেও এখনো উত্তাল রয়েছে সাগর ও কর্ণফুলী নদী। ফলে সেই জাহাজগুলোকে এখনো বন্দরের জেটিতে ভেড়ানো যায়নি।

এদিকে আবহাওয়া অধিদফতর ৯ নম্বর মহাবিপদ সংকেতও প্রত্যাহার করে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলার পর সোমবার বেলা ১১টায় চট্টগ্রাম বন্দরের সর্বোচ্চ সতর্কতা প্রত্যাহার করা হয়। এর আগে সাড়ে ১০টা থেকে বেলা ৩টার জোয়ারে সাগর থেকে ১৯টি জাহাজ জেটিতে আনার প্রক্রিয়া শুরু হয়। কিন্তু প্রচণ্ড ঢেউ থাকায় বন্দরের পাইলটরা সাগরে নোঙর করে রাখা জাহাজে যাওয়ার সুযোগ পাননি। ফলে একটি জাহাজও জেটিতে আনা যায়নি। এই কারণে বন্দরের কার্যক্রম পুরোদমে সচল হয়নি।

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক। তিনি বলেন, ‘বৈরী আবহাওয়ার কারণে সাগর থেকে কোনো জাহাজ জেটিতে আনা যায়নি। তবে পচনশীল নয়, এমন পণ্য বন্দর চত্বর থেকে খালাস হচ্ছে।’

এ সম্পর্কিত আরও খবর