মেট্রোরেলের পিক ও অফ-পিক আওয়ারের নতুন সূচি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-06-19 13:19:25

অফিস কার্যক্রমে নতুন সময়সূচির কারণে বদলে গেছে মেট্রোরেলের পিক ও অফ-পিক আওয়ারের সময়সূচিও।

বুধবার (১৯ জুন) থেকে পিক ও অফ-পিক আওয়ারের এ সময়সূচি কার্যকর করেছে মেট্রোরেল। সকালের শুরু ও রাতের শেষের সময়সূচি একই থাকলেও মাঝখানে পিক ও অফ-পিক আওয়ারে পরিবর্তন আনা হয়েছে।

১৩ জুন (বৃহস্পতিবার) রাজধানীর প্রবাসীকল্যাণ ভবনে মেট্রোরেলের কার্যালয় ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক এ সময়সূচির কথা জানিয়েছিলেন।

এমএএন ছিদ্দিক বলেন, সরকার অফিসের সময়সূচি ৯ থেকে ৫টা পর্যন্ত নির্ধারণ করেছে। এই সময়সূচি ১৯ জুন থেকে কার্যকর হবে। এ জন্য মেট্রোরেলের পিক ও অফ-পিক আওয়ারের সময়সূচিতেও পরিবর্তন আনা হয়েছে।

তিনি বলেন, নতুন সময়সূচি অনুযায়ী, উত্তরা থেকে থেকে মতিঝিল পর্যন্ত সকাল ৭টা ১০ মিনিট থেকে সকাল ৭টা ৩০ মিনিট পর্যন্ত আগের মতোই স্পেশাল অফ-পিক থাকবে।

এই সময়ে হেডওয়ে ১০ মিনিট। এরপর সকাল ৭টা ৩১ মিনিট থেকে সকাল ১১টা ৩৬ মিনিট পর্যন্ত পিক আওয়ার। এই সময়ে হেডওয়ে ৮ মিনিট।

সকাল ১১টা ৩৭ মিনিট থেকে দুপুর ২টা ২৪ মিনিট থেকে অফ-পিক আওয়ার। এ সময় হেডওয়ে ১২ মিনিট। আবার বেলা ২টা ২৫ মিনিট থেকে রাত ৮টা ৩২ মিনিট পিক আওয়ার। এ সময় হেডওয়ে ৮ মিনিট।

সেইসঙ্গে রাত ৮টা ৩৩ মিনিট থেকে রাত ৯টা পর্যন্ত স্পেশাল অফ-পিক। এ সময় হেডওয়ে ১০ মিনিট।

ডিএমটিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক এ সময় আরো বলেন, অন্যদিকে মতিঝিল থেকে উত্তরা পর্যন্ত সকাল ৭টা ৩০ মিনিট থেকে সকাল ৮টা পর্যন্ত স্পেশাল অফ-পিক আওয়ার। এই সময় হেডওয়ে ১০ মিনিট।

সকাল ৮টা ১ মিনিট থেকে দুপুর ১২টা ৮ মিনিট পিক আওয়ার। এ সময় হেডওয়ে ৮ মিনিট।

দুপুর ১২টা ৯ মিনিট থেকে বিকেল ৩টা ৪ মিনিট স্পেশাল অফ-পিক। এ সময় হেডওয়ে ১২ মিনিট আবার বিকেল ৩টা ৫ মিনিট থেকে রাত ৯টা ১২ মিনিট পর্যন্ত পিক আওয়ার। এ সময় হেডওয়ে ৮ মিনিট।

রাত ৯টা ১৩ মিনিট থেকে রাত ৯টা ৪০ মিনিট পর্যন্ত স্পেশাল অফ-পিক। এ সময়ের হেডওয়ে ১০ মিনিট বহাল থাকবে।

আগের মতোই মেট্রোরেলের সাপ্তাহিক বন্ধ শুক্রবার৷ শনিবার ছাড়া সব সরকারি ছুটির দিনে মেট্রো ট্রেন ১২ মিনিটের পরিবর্তে ১৫ মিনিট করা হয়েছে।

প্রসঙ্গত, একটি মেট্রো ট্রেনে গড়ে ১ হাজার ৬শ থেকে ১ হাজার ৭শ যাত্রী যাতায়াত করেন। এর ধারণক্ষমতা ২ হাজার ২শ। এখন দিনে ৩ লাখ ২৫ হাজার যাত্রী মেট্রোরেলে যাতায়াত করেন। দিনে ১শ ৯৪ বার মেট্রোরেল যাওয়া-আসা করলেও ১৯ জুন থেকে ১শ ৯৬ বার চলাচল করবে।

এ সম্পর্কিত আরও খবর