ভোলার গ্যাস দক্ষিণাঞ্চলে সংযোগের দাবিতে নাগরিক আন্দোলনের সভা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2024-06-29 15:32:12

ভোলার গ্যাস দক্ষিণাঞ্চলের উন্নয়নে পাইপলাইনে সংযোগ দেয়ার দাবিতে বরিশালে নাগরিক আন্দোলনের প্রতিনিধি সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৯ জুন ) দুপুর ২টার দিকে বাসদ বরিশাল জেলা কার্যালয়ে দেশী-বিদেশী লুটেরাদের হাতে ভোলার গ্যাস না দিয়ে অগ্রাধিকারের ভিত্তিতে ভোলার গ্যাস ভোলাসহ বরিশাল বিভাগে শিল্পাঞ্চলে ও আবাসিক খাতে গ্যাস সংযোগের দাবিতে নাগরিক আন্দোলনের প্রতিনিধি সভা হয়। ১৫ জুলাই বরিশালে বিক্ষোভ, অক্টোবর মাসে গ্যাসের দাবিতে ভোলা অভিমুখী লংমার্চ ঘোষণা করা হয় ।

বরিশাল জেলা বাসদ কার্যালয়ে অনুষ্ঠিত প্রতিনিধি সভায় সভাপতিত্ব করেন ভোলার গ্যাস রক্ষায় দক্ষিণাঞ্চলের নাগরিক আন্দোলন কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক মোবাশ্বির উল্লাহ চৌধুরী ও পরিচালনা করেন,কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্ত্তী। বক্তব্য রাখেন ভোলার গ্যাস রক্ষায় নাগরিক আন্দোলন ভোলা জেলা শাখার আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা সিদ্দিকুর রহমান, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি বরিশাল জেলা শাখার সভাপতি অধ্যক্ষ মিজানুর রহমান সেলিম, বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগ বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক অধ্যক্ষ নৃপেন্দ্রনাথ বাড়ৈ, সদস্য উপাধ্যক্ষ হারুন উর রশীদ, সদস্য বীরেন রায়, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল- বাসদ বরিশাল জেলা শাখার সদস্য শহিদ হাওলাদার, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার সাধারণ সম্পাদক সুজন শিকদার প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, শিক্ষায়-সম্পদে সমৃদ্ধ দক্ষিণাঞ্চল সরকারের অবহেলার কারণে এখন সারাদেশে দারিদ্রতায় প্রথম হয়েছে। ভোলা থেকে পাইপলাইন বসানোর জন্য সরকার অর্থ বরাদ্দ দিতে রাজি হচ্ছেনা অথচ ইন্ট্রাকোকে সিলিন্ডারে গ্যাস ভরে উচ্চমূল্যে বিক্রি করার অনুমতি দিচ্ছে, বেসরকারি এল এন জি আমদানিকারকদের ক্রমাগত ভর্তুকি দিচ্ছে। আবার বাপেক্স কূপ খননে সক্ষম হলেও রাশিয়ান কোম্পানি গ্যাজপ্রমকে দরপত্র আহ্বান ছাড়াই চড়াদামে নতুন কূপ খননের দায়িত্ব দেয়া হচ্ছে। অথচ পাইপলাইন না বসালে এই গ্যাস উত্তোলন করলেও দেশী-বিদেশী লুটেরাদের মুনাফার কাজে লাগবে, জনগণ উপকৃত হবেনা।

বক্তারা অবিলম্বে ইন্ট্রাকো চুক্তি বাতিলের দাবি জানান এবং অগ্রাধিকার ভিত্তিতে ভোলার গ্যাস ভোলাসহ দক্ষিণাঞ্চলের জনগণের উন্নয়নে শিল্পাঞ্চলে ও আবাসিক খাতে পাইপলাইনের মাধ্যমে সংযোগ দেয়ার দাবি জানান।

এ দাবিতে আগামী ১৫ জুলাই বরিশালে বিক্ষোভ সমাবেশ, জুলাই থেকে সেপ্টেম্বর দক্ষিণাঞ্চলের ২১ জেলায় বিক্ষোভ ও অক্টোবর মাসে গ্যাস সংযোগের দাবিতে ভোলা অভিমুখী লংমার্চ সফল করার জন্য নেতৃবৃন্দ জনগনের প্রতি আহ্বান জানান।

এ সম্পর্কিত আরও খবর