চুয়াডাঙ্গায় অসুস্থ গাভীর মাংস বিক্রি, তিন কসাইকে জরিমানা

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চুয়াডাঙ্গা | 2024-07-01 15:33:04

চুয়াডাঙ্গায় অসুস্থ গাভী জবাই করে মাংস বিক্রির দায়ে তিন কসাইকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এসময় প্রায় ২ মণের অধিক অস্বাস্থ্যকর মাংস জব্দ করে জনসম্মুখে নষ্ট করা হয়।

সোমবার (০১ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে চুয়াডাঙ্গা সদর উপজেলার ডিঙ্গেদহ বাজারে অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়। অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর, চুয়াডাঙ্গা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সজল আহম্মেদ।

অভিযান সূত্রে জানা যায়, সোমবার সকালে একটি ফোন কলের মাধ্যমে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর জানতে পারে ডিঙ্গেদহ বাজারে কিছু কসাই একটি অসুস্থ গরু বাইরে থেকে জবাই করে এনে মাংস বিক্রি করছেন। এমন সংবাদের ভিত্তিতে বেলা সাড়ে ১১টার দিকে ডিঙ্গেদহ বাজারে অভিযান পরিচালনা করা হয়। ঘটনাস্থলে যাওয়া মাত্র ডালিম মিয়া নামে একজন কসাই দৌঁড়ে পালিয়ে যান।

সাথে থাকা অপর দু’জন কসাই খোকন মিয়া ও সুজন মিয়াকে মাংস বিক্রয়কালে পাওয়া যায়। খবর পেয়ে চুয়াডাঙ্গা সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. মোস্তাফিজুর রহমান উপস্থিত হন।

মাংস ব্যবসায়ীদের জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে তারা স্বীকার করেন যে, একটি অসুস্থ গাভী গরু নিজেরাই জবাই করে বিক্রির জন্য নিয়ে এসেছেন।

সেই সাথে আরও একটি বড় প্রতারণার বিষয় হচ্ছে যে, সকালে তারা একটি ভালো এড়ে গরু জবাই করে সেই মাংস সব বিক্রির পর ওই এড়ে গরুর মাথা ও জেন্ডার নির্দেশক অন্যান্য অংশগুলি এই অসুস্থ গাভী গরুর মাংশের সাথে রেখে উচ্চ মূল্যে এড়ে গরুর মাংশ বলে বিক্রি করছিলেন।

পরবর্তীতে বাজার কমিটির মাধ্যমে কসাই ডালিমকে হাজির করা হয়। অসুস্থ গাভী গরু জবাই করে মাংস বিক্রি ও এড়ে বলে অসুস্থ গাভীর মাংস বিক্রয়ের প্রতারণা হাতেনাতে প্রমাণিত হয়।

এসব অপরাধে তাদেরকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৪৩ ও ৪৫ ধারায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় প্রায় ২ মণের অধিক অস্বাস্থ্যকর মাংস জব্দ করে বাজার কমিটির সহায়তায় জনসম্মুখে কেরোসিন তেল দিয়ে ও মাটিতে পুতে ফেলে নষ্ট করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর, চুয়াডাঙ্গা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সজল আহম্মেদ জানান, পূর্বেও তারা এ ধরণের কার্যকলাপ করেছেন। মানুষের খাদ্যদ্রব্যের সাথে প্রতারণা মেনে নেয়ার মতো না। এ জন্য তিন কসাইকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে এবং বাজারের অন্য মাংস ব্যবসায়ীদের সতর্ক করা হয়েছে। জনস্বার্থে এ অভিযান অব্যাহর থাকবে।

অভিযান পরিচালনায় সার্বিক সহযোগিতা করেন চুয়াডাঙ্গা সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. মোস্তাফিজুর রহমান ও চুয়াডাঙ্গা জেলা পুলিশের একটি টিম।

এ সম্পর্কিত আরও খবর