বগুড়ায় বিপৎসীমার ১৩ সেন্টিমিটার ওপরে যমুনার পানি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বগুড়া | 2024-07-04 11:15:52

উজান থেকে আসা পাহাড়ি ঢল ও অতিবৃষ্টির কারণে যমুনা নদীর পানি বিপৎসীমা অতিক্রম করেছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

বুধবার (৩ জুলাই) সন্ধ্যা থেকে বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল পর্যন্ত বগুড়ায় যমুনা নদীর পানি ৬৮ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমা অতিক্রম করেছে। এখন যমুনায় ১৩ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

বগুড়ার সারিয়াকান্দি উপজেলায় যমুনা নদীর পানির বিপৎসীমা ১৬ দশমিক ২৫ মিটার। বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত পানির উচ্চতা ছিল ১৫ দশমিক ৬৯ মিটার। বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল ৬টা পর্যন্ত তা ৬৮ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে এখন পানির উচ্চতা ১৬ দশমিক ৩৭ মিটারে দাঁড়িয়েছে। 

পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী হুমায়ুন কবির জানান, পানি বৃদ্ধির কারণে সারিয়াকান্দির চরগুলোর নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। সারিয়াকান্দি উপজেলার কর্নিবাড়ি, কামালপুর, হাটশেরপুর, ফুলবাড়ি ও চালুয়াবাড়ি ইউনিয়নের চরাঞ্চলের নিচু জায়গা তলিয়ে গেছে।

তিনি জানান, পানি বৃদ্ধি পেলেও ৪৫ কিলোমিটার দীর্ঘ বন্যা নিয়ন্ত্রণ বাঁধে এখনও কোনো ঝুঁকি দেখা দেয়নি। যমুনার ছয়টি পয়েন্টে নদী ভাঙন দেখা দিয়েছে। এর মধ্যে ইছামারা অংশে ভাঙন প্রবল। সেখানে নদী থেকে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের দূরত্ব মাত্র ৩০০ মিটার। গত বছর সেখানে এক হাজার ৭০০ মিটার ভেঙে ছিল। ঝুঁকিপূর্ণ ওই এলাকা রক্ষায় কাজ করা হচ্ছে।

বগুড়ার জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম ইতিমধ্যে সারিয়াকান্দী, সোনাতলা ও ধুনট উপজেলায় বাঁধের ঝুঁকিপূর্ণ এলাকা ঘুরে দেখেছেন। তিনি বলেন, জনগণের যেন কোনো ক্ষতি না হয় সেজন্য সংশ্লিষ্টদের দ্রুত ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর