কোটা ইস্যু: ঢাকা-আরিচা মহাসড়কে জাবি শিক্ষার্থীদের মানববন্ধন

, জাতীয়

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-07-05 19:20:57

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখাসহ ৪ দফা দাবিতে ঢাকা-আরিচা মহাসড়কে মানববন্ধন কর্মসূচি পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। এর আগে টানা চারদিন মহাসড়কে অবরোধ কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা।

শুক্রবার (৫ জুলাই) বিকাল ৪টায় মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এর আগে বিকাল সাড়ে ৩টায় কেন্দ্রীয় গ্রন্থাগার থেকে একটি বিক্ষোভ-মিছিল বের করে শহীদ মিনার প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ঢাকা আরিচা মহাসড়কে গিয়ে শেষ হয়।

শিক্ষার্থীদের প্রস্তাবিত ৪ দফা দাবিসমূহ হচ্ছে- ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকুরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে; ১৮' এর পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকুরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে; সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে; দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা তাদের বক্তব্যেকোটা ব্যবস্থার সমালোচনা করেন। এছাড়া কোটার মাধ্যমে বৈষম্য তৈরি হচ্ছে বলে তাদের মতামত তুলে ধরেন। এসময় হাইকোর্টে শুনানির তারিখ পেছানো এবং প্রধান বিচারপতির ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের করা মন্তব্যের সমালোচনা করেন শিক্ষার্থীরা।

মানববন্ধনে নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মেহের আফরোজ শাওলী বলেন, আমরা দেখতে পাচ্ছি সবোর্চ্চ আদালত তার ক্ষমতাকে ব্যবহার করে আমাদের উপর নিপীড়ন করছে। ওবায়দুল কাদের বলছে এই আন্দোলনে জামাত-শিবির ভর করেছে। আমাদের ন্যায়ের আন্দোলনকে প্রতিহত করার সর্বোচ্চ চেষ্টা এদেশের ক্ষমতাসীন চক্র করে যাচ্ছে। আমরা এতে পরাস্ত হবো না। কারণ আমরা এদেশের মানুষ। এটি আমাদের অধিকার।

গণিত বিভাগের শিক্ষার্থী স্বপন মাহমুদ বলেন, আমরা চাইনা আন্দোলন দীর্ঘায়িত হোক। ২০১৮ সালের পরিপত্র বহাল করে সরকারি চাকরিতে কোটা বাতিল করা হোক। একটি মেধা ভিত্তিক রাষ্ট্র গঠনে কোটা বাদ দেয়া একান্ত প্রয়োজন বলে মনে করি।

কোটা বিরোধী আন্দোলন গণমানুষের আন্দোলন মন্তব্য করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সদস্য-সচিব মাহফুজ ইসলাম মেঘ বলেন, আমাদের আন্দোলন গণ মানুষের আন্দোলন। এখানে কোনো নির্দিষ্ট দলের শিক্ষার্থীরা আসেনি। যারা এসেছে সবাই সাধারণ শিক্ষার্থী। যারা আন্দোলনকে নস্যাৎ করতে চান তাদের বলছি, স্বাধীনতার চেতনা আমাদের শিখাইতে আইসেন না। যদি আজ মুক্তিযুদ্ধ হইতো এখানে যারা আছে তারাই যুদ্ধ করতে আসতো।

মানববন্ধন শেষে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বায়ক আরিফ সোহেল পরবর্তী কর্মসূচি সম্পর্কে বলেন, শনিবার বিশ্ববিদ্যালয়ের প্রতিটি হলে গিয়ে গণসংযোগ করা হবে। এছাড়া রবিবার বিকেল ৩টা থেকে পুনরায় মহাসড়ক অবরোধ করা হবে।

এ সম্পর্কিত আরও খবর