স্মার্ট নাগরিক সমবায় উদ্যোগ ছাড়া সম্ভব না: সমবায় প্রতিমন্ত্রী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-07-06 14:01:41

স্মার্ট নাগরিক সমবায় উদ্যোগ ছাড়া সম্ভব না বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. আব্দুল ওয়াদুদ।

শনিবার (৬ জুলাই) সকালে সমবায় ভবনে আন্তর্জাতিক ১০২তম সমবায় দিবসের আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ গঠনের কথা বলেছেন। আমরা যদি স্মার্ট বাংলাদেশ গঠন করতে চাই তাহলে আগে আমাদের স্মার্ট নাগরিক হতে হবে। আর স্মার্ট নাগরিক সমবায় উদ্যোগ ছাড়া সম্ভব না। সমবায় দিয়ে যতটা দ্রুত হবে গোষ্ঠী বা ব্যক্তি কেন্দ্রিক সেটা সম্ভব হবে না।

সমবায় প্রতিমন্ত্রী বলেন, সাম্রাজ্যবাদীরা বঙ্গবন্ধুকে হত্যা করে পাকিস্তানি যাঁতাকলে ফেলে দিলো। ত্রিশ বছর ধরে মার খেয়ে গেছি। জাতির পিতার কন্যা সেখান থেকে আমাদের এগিয়ে নিয়ে যাচ্ছেন।

আমাদের প্রাথমিক সমবায় মার খেয়ে গেছে অপরিপক্কতায় উল্লেখ করে আব্দুল ওয়াদুদ বলেন, আমাদের যে সদস্যরা আছে তাদের সাহসী করতে হবে, সাহস দিতে হবে। আর না হয় তারা কিন্তু আবার সাম্রাজ্যবাদীদের কাছে চলে যাবে। কিছু কিছু জায়গায় নেতৃত্ব ভাল থাকায় সেটি কিন্তু টিকেও গেছে। তাই আমাদের নেতৃত্ব আগে ঠিক করতে হবে।

কর্মকর্তাদের উদ্দেশ্য করে তিনি বলেন, আগে যারা যা করেছেন, আপনাদের অবহেলায় বা যে কারণে হউক সমবায় সে জায়গায় পৌঁছাতে পারেনি। এখন থেকে প্রতিটি প্রাথমিক সমবায়ের হিসাব থাকবে আমার দপ্তরে। প্রাথমিক সমবায় আমাদের প্রধান লক্ষ্য। আমরা সমবায়কে সামনে এগিয়ে নিয়ে যেতে চাই।

এ সম্পর্কিত আরও খবর