‘আদি বুড়িগঙ্গা ৫০ বছরেও কেউ দখল করতে পারবে না’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-07-06 15:07:21

আদি বুড়িগঙ্গা নদী আগামী ৫০ বছরেও কেউ দখল করতে পারবে না বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস।

শনিবার (৭ জুলাই) রাজধানীর বাংলামোটরে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সম্মেলন কক্ষে আয়োজিত ঢাকার জলাবদ্ধতা নিরসন ও নান্দনিক পরিবেশ সৃষ্টিতে খাল পুনরুদ্ধারের ভূমিকা শীর্ষক সংলাপে তিনি এ কথা বলেন। সংলাপের আয়োজন করেছে ঢাকা ইউলিটি রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ডুরা)।

শেখ ফজলে নুর তাপস বলেন, আমরা আদি বুড়িগঙ্গা উদ্ধার করতে সফল হয়েছি। আদি বুড়িগঙ্গা ঢাকাবাসীর জন্য আশীর্বাদ। আগামী ৫০ বছরেও কেউ আদি বুড়িগঙ্গা দখল করতে পারবে না। খালগুলোকে আমরা দীর্ঘস্থায়ীভাবে পুনরুদ্ধার করবো। হাতিরঝিলের বিশাল জলাধার এখন ধীরে ধীরে সংকুচিত হয়ে যাচ্ছে। ভূমি দস্যুদের আগ্রাসন, সরকারি বেসরকারি সংস্থার কর্তৃপক্ষের উদাসীনতা বিভিন্ন প্রতিকূলতা, প্রতিবন্ধকতার সৃষ্টি করছে।

মেয়র বলেন, এ পর্যন্ত ওয়াসা থেকে আমরা ১১টি খাল পেয়েছি। এই খালগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ চারটি খাল রয়েছে- জিরানি, মান্ডা, শ্যামপুর এবং কালুনগর। এই খালগুলো নিয়ে ইতোমধ্যে আমরা একটি প্রকল্পের অনুমোদন পেয়েছি। পানি উন্নয়ন বোর্ডের যে খালগুলো রয়েছে সেগুলো আমরা এখনো বুঝে পায়নি। বিভিন্ন প্রকল্পের কারণে এই খালগুলো আমরা পায়নি। তবে পানি উন্নয়ন বোর্ডের খালগুলো পেলে সব খাল, জলাশয় নিয়ে আমরা কর্মপরিকল্পনা গ্রহণ করবো।

ডুরা’র সভাপতি ওবায়দুর মাসুমের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শাহজাহান মোল্লার সঞ্চালনায় সংলাপে জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সভাপতি ড. আদিল মুহাম্মদ খানসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর