শাহবাগে যান চলাচল বন্ধ হতে পারে বিকেলে

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-07-08 14:59:49

সরকারি চাকরিতে কোটা প্রত্যাহারের দাবিতে শিক্ষার্থীদের টানা আন্দোলনে প্রতিদিন বিকেলে অবরুদ্ধ হয়ে যায় শাহবাগ এলাকা। এর রেশ পড়ে পুরো রাজধানীতে।

সোমবার (৮ জুলাই) দুপুরের পর থেকে শাহবাগ ও আশপাশের এলাকায় যান চলাচল স্বাভাবিক দেখা যায়। তবে বিকেলে শিক্ষার্থীরা শাহবাগ এলাকায় অবস্থান নেওয়ার কথা রয়েছে। তখন যান চলাচল বন্ধ হয়ে যেতে পারে।

শাহবাগ এলাকা ঘুরে দেখা যায়, শাহবাগ ও তার আশেপাশে এলাকায় যান চলাচল স্বাভাবিক রয়েছে। কর্মজীবী সাধারণ পথচারীরা স্বাভাবিকভাবে যাতায়াত করছেন।

এছাড়া এই এলাকায় বড় দুটি হাসপাতাল থাকায় রোগী ও তাদের স্বজনদের আনাগোনা ছিল চোখে পড়ার মতো। তবে গণপরিবহন চলাচল অন্য সময়ের চেয়ে কম দেখা গেছে।

এদিকে, টানা এক সপ্তাহ থেকে ছাত্র আন্দোলনে রাজধানীতে ভোগান্তিতে পড়েছেন ঢাকাবাসী। রোববার শিক্ষার্থীরা শাহবাগ ছাড়াও সায়েন্সল্যাব, পলাশীমোড়, বাংলামোটর ও জজকোর্টের সামনের সড়কে জড়ো হয়ে অবরুদ্ধ করেন। এতে করে পুরো রাজধানীতে যান চলাচল স্থবির হয়ে যায়।

প্রসঙ্গত, ২০১৮ সালে ব্যাপক ছাত্র আন্দোলনের মুখে নবম থেকে ত্রয়োদশ গ্রেডের চাকরি থেকে সব ধরনের কোটা বাতিল করেছিল সরকার। এর মধ্যে মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ৩০ শতাংশ কোটাও বাতিল হয়। তবে গত ৫ জুন মুক্তিযোদ্ধা কোটা বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেন হাইকোর্ট।

এরপর কোটা বাতিলের দাবিতে বিভিন্ন ক্যাম্পাসে শুরু হয় ছাত্র আন্দোলন। বর্তমানে দেশের সব বিশ্ববিদ্যালয়ে এই আন্দোলন ছড়িয়ে পড়ে।

এ সম্পর্কিত আরও খবর