বাংলামোটর মোড়ে অবস্থান নিয়েছে কোটা বিরোধীরা

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-07-08 16:52:34

কোটা বিরোধী আন্দোলনকারীরা বিকেল ৪.৪০ টায় বাংলামোটর মোড়ে অবস্থান নিয়েছে। সোমবার (৮ জুলাই) টানা দ্বিতীয় দিনের বাংলা ব্লকেড কর্মসূচির অংশ হিসেবে খন্ড খন্ড মিছিল নিয়ে বাংলামোটর মোড় অবরোধ করে শিক্ষার্থীরা।

এতে করে কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউ, রাশেদ খান মেনন সড়ক, বীরউত্তম সিআর দত্ত সড়কে শত শত যানবাহন আটকা পড়েছে। এর আগে বিকেল ৪ টায় শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে। এরপরে আন্দোলনকারীরা পৌঁনে ৫ টায় কারওয়ান বাজার মোড়ে অবস্থান নিয়েছে।

৭ জুলাই বাংলা ব্লকেড কর্মসূচির প্রথম দিনে বিকেল সোয়া ৫টায় শাহবাগের দিক থেকে খন্ড খন্ড মিছিল নিয়ে বাংলামোটর মোড় অবরোধ করেছিল শিক্ষার্থীরা। মিছিল শ্লোগানে সন্ধ্যা ৭ টা পর‌্যন্ত সড়ক অবরোধ করে রাখে। ওই দিন বাংলামোটর এলাকায় বাড়তি পুলিশ মোতায়েন করা থাকলেও তারা কোন রকম বাঁধা দেওয়ার চেষ্টা করেনি। এত করে নির্বিঘ্নে তারা বাংলামোটর মোড়ে কর্মসূচি চালিয়ে যায়।

২০১৮ সালে ব্যাপক ছাত্র আন্দোলনের মুখে মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ৩০ শতাংশ কোটাও বাতিল হয়। গত ৫ জুন মুক্তিযোদ্ধা কোটা বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্ট। সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালের দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে ৭ জুলাই বাংলা ব্লকেড কর্মসূচি ঘোষণা করে শিক্ষার্থীরা। দুপুর ৩টার দিকে মিছিল নিয়ে শাহবাগে অবস্থান নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হাজারো শিক্ষার্থী। শিক্ষার্থীদের অবস্থানের কারণে এ সময় সায়েন্সল্যাব, মিরপুর সড়ক, মতিঝিলের দিকে যাওয়ার রাস্তা বন্ধ হয়ে যায়। এতে তীব্র যানজটের সৃষ্টি হয় শাহবাগ মোড় এলাকায়।

আন্দোলনরত শিক্ষার্থীদের মুখপাত্র নাহিদ ইসলাম ৬ জুলাই তারিখে 'বাংলা ব্লকেড' কর্মসূচি ঘোষনা দেন। তিনি বলেছিলেন শুধু শাহবাগ মোড় নয় ঢাকা শহরের সায়েন্সল্যাব, চানখারপুল, নীলক্ষেত, মতিঝিল প্রতিটি পয়েন্টে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নেমে আসবেন। ঢাকার বাইরের শিক্ষার্থীরা জেলায়–জেলায়, বিশ্ববিদ্যালয়গুলো মহাসড়কগুলো অবরোধ করবেন।

এ সম্পর্কিত আরও খবর