পুলিশি ব্যারিকেড ভেঙে ফার্মগেট অবরোধ শিক্ষার্থীদের

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-07-08 17:17:15

কোটা সংস্কারের দাবিতে ফার্মগেট অবরোধ করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

সোমবার (৭ জুলাই) বিকেল সাড়ে ৪টায় পুলিশের দুই দফা ব্যারিকেড ভেঙে কয়েক হাজার শিক্ষার্থী ফার্মগেট এলাকায় অবস্থান নিয়েছে।

সরেজমিনে দেখা যায়, রাজধানীর কারওয়ান বাজারে পুলিশি ব্যারিকেড ভেঙে ফার্মগেটের অভিমুখে শিক্ষার্থীরা। মাইকে বারবার কারওয়ান বাজার অবস্থানের ঘোষণা দেওয়া হলেও একটি গ্রুপ ফার্মগেটের দিকে রওনা দিয়েছে।

রোববার (৭ জুলাই) আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলাম বলেন, আজ (রোববার) আমরা শাহবাগ থেকে কারওয়ান বাজার পর্যন্ত গিয়েছি। কাল ফার্মগেট পার হয়ে যাব। তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, কোনো আবাসিক হলে বাধা দেওয়া হলে আমাদের জানাবেন। আমরা সম্মিলিতভাবে সেই হল ঘেরাও করব।

প্রসঙ্গত, ৫ জুন সরকারি দফতর, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং বিভিন্ন করপোরেশনের চাকরিতে সরাসরি নিয়োগের ক্ষেত্রে (৯ম থেকে ১৩তম গ্রেড) মুক্তিযোদ্ধা কোটা বাতিলের পরিপত্র অবৈধ ঘোষণা করে রায় দেন উচ্চ আদালত। ওই দিন থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিপুলসংখ্যক শিক্ষার্থী আন্দোলনে নামেন। এ অবস্থায় আদালতের ওই রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে। আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে আবেদনটির ওপর শুনানির জন্য আজ ৪ জুলাই দিন নির্ধারণ করা হয়েছিল। তবে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে আবেদনটির ওপর শুনানি হয়, আপাতত আগের মতোই বহাল থাকছে মুক্তিযোদ্ধা কোটা। তাই পূর্ব ঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী আজও হচ্ছে কোটা সংস্কার আন্দোলন।

এ সম্পর্কিত আরও খবর