আন্দোলনের অজুহাতে বাড়তি ভাড়া বাসে

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-07-08 20:59:19

কোটা আন্দোলনে জ্যামে থাকার অজুহাতে যাত্রীদের থেকে বাড়তি ভাড়া নিচ্ছে রাজধানীর বাসগুলো। বাসের টিকেট বিক্রেতারা বলছেন, কয়েক ঘণ্টা জ্যামে বসেছিলাম, যাত্রী সব নেমে গেছে তাই আজকের জন্য একটু বাড়িয়ে নিচ্ছি।

সোমবার (৮ জুলাই) সন্ধ্যায় কোটা বিরোধী আন্দোলন স্থগিত করে শিক্ষার্থীরা রাস্তা ছেড়ে চলে যাবার পর বাস চলাচল শুরু হলে এমন পরিস্থিতি দেখা যায়।

সরেজমিনে দেখা যায়, এদিন বাংলামোটর মোড় থেকে মিরপুরের উদ্দেশ্যে ছেড়ে আসা বিহঙ্গ পরিবহনের একটা বাস বোঝায় করে যাত্রী নিলেও নিচ্ছে বাড়তি ভাড়া। এ নিয়ে যত্রীদের সঙ্গে বাসের হেলপারের তর্কাতর্কি করতে দেখা যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক পরিবহনটির বাস সহকারী বার্তা২৪.কম কে বলেন, বিকেল থেকে বসে আছি। যাত্রী সব নেমে গেছে। এখন কিছুটা বাড়তি ভাড়া না নিলে কিভাবে হবে! তাহলে মহাজনকে জমা দিবো কি বা আমরাই পাবো কি?

তবে এনিয়ে যাত্রীরা ছিলেন বিরক্ত। মিঠুন নামের এক যাত্রী তার থেকে ১০ টাকা বাড়তি ভাড়া নেয়া হয়েছে জানিয়ে বার্তা২৪.কম-কে বলেন, আমরা দিচ্ছি বলেই নিতে পারছে। আমরা সবাই মিলে যদি না দিতাম, বা শক্ত হয়ে কথা বলতাম তাহলে আর তারা নিতে পারতো না। এখন আন্দোলন হয়েছে সে দায়ও কি আমাদের?

প্রসঙ্গত, গতকাল রোববার (৭ জুলাই) বাংলা ব্লকেড কর্মসূচির প্রথম দিনে বিকেল সোয়া ৫টায় শাহবাগের দিক থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে বাংলামোটর মোড় অবরোধ করেছিল শিক্ষার্থীরা। মিছিল শ্লোগানে সন্ধ্যা ৭টা পর্যন্ত সড়ক অবরোধ করে রাখেন তারা। ওই দিন বাংলামোটর এলাকায় বাড়তি পুলিশ মোতায়েন করা থাকলেও তারা কোনো রকম বাঁধা দেওয়ার চেষ্টা করেনি। এতে করে নির্বিঘ্নে তারা বাংলামোটর মোড়ে কর্মসূচি চালিয়ে যায়।

আন্দোলনরত শিক্ষার্থীদের মুখপাত্র নাহিদ ইসলাম গত ৬ জুলাই এই 'বাংলা ব্লকেড' কর্মসূচি ঘোষণা দেন। তিনি বলেছিলেন শুধু শাহবাগ মোড় নয় ঢাকা শহরের সায়েন্সল্যাব, চানখারপুল, নীলক্ষেত, মতিঝিল প্রতিটি পয়েন্টে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নেমে আসবেন। ঢাকার বাইরের শিক্ষার্থীরা জেলায়–জেলায়, বিশ্ববিদ্যালয়গুলো মহাসড়কগুলো অবরোধ করবেন।

এ সম্পর্কিত আরও খবর