গাজীপুরে মাটির নিচে মিলল ১৬ গ্রেনেড

, জাতীয়

ডিস্ট্রিক্ট করসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর | 2024-07-08 22:08:52

গাজীপুরে একটি পরিত্যাক্ত জমির মাটির নিচ থেকে ১৬টি আরজেএস গ্রেনেড উদ্ধার করেছে বোম ডিসপোজাল ইউনিট।

সোমবার (৮ আগস্ট) সকালে গাজীপুর সদরের ছায়াবীথি এলাকায় পরিত্যক্ত একটি জমি পরিষ্কার করতে গিয়ে মাটি খননকালে গ্রেনেডগুলো পাওয়া যায়। পরে স্থানীয়রা পুলিশে খবর দিলে পুলিশ গিয়ে ঘটনাস্থল পরিদর্শন শেষে বিকেলে বোম্ব ডিসপোজাল ইউনিটকে খবর দেন। খবর পেয়ে ওই ইউনিটের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে গ্রেনেডগুলো উদ্ধার করে বিস্ফোরণ ঘটিয়ে নিষ্ক্রিয় করেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, গাজীপুরের কাপাসিয়া উপজেলার বাসিন্দা সৌদি প্রবাসী আবুল কাশেম বাড়ি নির্মাণ করার জন্য মহানগরীর সদর থানাধীন দক্ষিণ ছায়াবীথি (জোড়পুকুরপাড়) এলাকায় ক্রয়কৃত জমিতে স্থাপনা নির্মাণের জন্য মাটি খনন করছিলেন। এসময় শ্রমিকরা মাটি খনন করার সময় গর্তের মধ্যে একটি মাটির কলস বেরিয়ে আসে। কলসটি আঘাত লেগে ভেঙে গেলে কলসের ভেতর গ্রেনেড সদৃশ কয়েকটি বস্তু দেখা যায়। পরে বিষয়টি জরুরি সেবা ৯৯৯ নাম্বারে কল করে পুলিশকে জানালে পুলিশ এসে প্রাথমিকভাবে পরীক্ষা করে। এক পর্যায়ে বোম ডিসপোজাল ইউনিটকে খবর দিলে ওই ইউনিটের সদস্যরা এসে একে একে গ্রেনেডগুলো বিস্ফোরণ করে নিস্ক্রিয় করে দেন।

গাজীপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সৈয়দ রাফিউল করিম বিষয়টি নিশ্চিত করে বলেন, গ্রেনেড সদৃশ কিছু বস্তু পাওয়ার খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরীক্ষা করে এগুলো বিস্ফোরক জাতীয় বস্তু বলে ধারণা করে। পরে বস্তুগুলো পরীক্ষা করার জন্য ঢাকার বোম্ব ডিসপোসাল ইউনিটকে খবর দেওয়া হয়। খবর পেয়ে ঢাকা থেকে দুপুর ১২টার দিকে ঢাকা মহানগর পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিটের বোম্ব ডিসপোজাল ইউনিটের টিম লিডার ও সহকারী পুলিশ কমিশনার মাহমুদুজ্জামানের নেতৃত্বে বোম্ব ডিসপোজাল ইউনিটের ১৯ সদস্যের একটি দল ঘটনাস্থলে আসে। তারা দুটি অত্যাধুনিক রোবট, বিভিন্ন যন্ত্রপাতিসহ এসে ঘটনাস্থলের নিয়ন্ত্রণ নেয়।

এ সম্পর্কিত আরও খবর