ভেদাভেদের বাধা ডিঙ্গিয়ে বন্যার্তদের পাশে সাধারণ মানুষ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-08-25 09:56:29

‘মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য’ বিখ্যাত এক শিল্পীর কালজয়ী গানের লাইনটির সঙ্গে আজ মিলে গেছে পুরো বাঙালির আবেগ। ভেদাভেদ ভুলে জাতী ধর্ম বর্ণ নির্বিশেষে বন্যার্তদের পাশে দাড়াঁতে প্রস্তুত পুরো দেশ ও জাতি। যার যার জায়গা থেকে যতটা সম্ভব অসহায় বন্যার্তদের সহযোগিতায় বাড়িয়ে দিচ্ছেন হাত। এ যেনো মানবিকতার এক অনন্য উদাহরণ। ভেদাভেদের বাঁধা ডিঙ্গিয়ে বন্যার্তদের পাশে এমন সাধারণ মানুষের সহযোগিতার হাতই প্রমাণ করে সম্প্রীতির বাংলাদেশ।

দেশের ১১টি জেলার উপর দিয়ে বয়ে চলেছে ভয়াবহ বন্যা। এই বন্যার কবলে পরে ঘড় বাড়ি বসত ভিটা রেখে লাখ লাখ মানুষকে পারি জমাতে হয়েছে অজানা ঠিকানায়। খাদ্য অভাবসহ দেখা দিয়েছে নানান সংকট। আর এই সংকট কাটিয়ে বন্যার্তদের সর্বোচ্চ সহযোগিতায় কাজ করে চলেছে দেশের মানুষ। নানান সংগঠনসহ সেচ্ছাসেবকরা গুরু দ্বায়িত্ব তুলে নিয়েছেন নিজেদের কাঁধে। রাজধানীর সড়কে ঘুরে, গণপরিবহনে ঘুরে, বিভিন্ন স্কুল কলেজ হাসপাতাল মার্কেটসহ বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে নিজেদের উদ্যোগেই তুলছেন বর্ন্যার্তদের জন্য অনুদান।

শুধু সাধারণ মানুষের দেয়া অনুদানই নয়, পাশাপাশি সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন সরকারি বেসরকারি চাকরিজীবীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। ঘোষণা দিয়ে একদিনের বেতন ছেড়ে দিচ্ছেন অসহায় এসব মানুষের সহযোগিতায়।

এরই মধ্যে গতকাল বৃহস্পতিবার থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে শিক্ষার্থীদের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয় সংলগ্ন টিএসসিতে সংগ্রহ করা হয় গণত্রাণ।

জানাযায়, বৃহস্পতিবার কয়েক ট্রাক ত্রাণের পাশাপাশি ২৯ লাখ ৭৬ হাজার ১৭৩ টাকা সংগ্রহ করতে পেরেছিলেন তারা। এদিন বন্যার্তদের জন্য ট্রাকে করে পানি, শুকনা খাবার, ওষুধ, লাইফ জ্যাকেট ও জরুরি পণ্য পাঠানো হয়। পরদিন শুক্রবার ১ কোটি ৮ লাখ ২৩ হাজার ৯৪৭ টাকা নগদ সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে শেষ ৫ ঘণ্টায় সংগ্রহ হয়েছে ৬৭ লাখ টাকা। একই ভাবে আজও সকাল দশটা থেকে শুরু হওয়া গণ ত্রাণ সংগ্রহ কর্মসূচি চলবে রাত আটটা পর্যন্ত।

এদিকে বাংলাদেশ সেনাবাহীনি ও বিমানবাহীনির সদস্যরা তাদের একদিনে বেতনের সকল টাকা বন্যার্তদের সহযোগিতায় দিয়ে দিয়েছেন। পাশাপাশি জেলা আদালতের বিচারকরা, ইউএস-বাংলার কর্মীরা, ইবি শিক্ষক সমিতিসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ ছেড়ে দিয়েছেন তাদের বেতনের একটি অংশ। একই সঙ্গে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সনাতন ধর্মাবলম্বীরা পূজা উদযাপন পরিষদ এর পক্ষ থেকে জন্মাষ্টমীর ব্যয় কমিয়ে তা বন্যার্তদের সাহায্যে ব্যয় করার ঘোষণা দিয়েছেন।

এছাড়াও বন্যার্তদের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি), নেত্রকোণার কালী মন্দির কমিটি, মালয়েশিয়া বাংলাদেশ ফোরাম অ্যাসোসিয়েশন (এমবিএফএ), পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা, বিসিএস ’৮১ ফোরামসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ, বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন সংগঠন। একই সঙ্গে বন্যাদুর্গত মানুষদের পাশে দাঁড়াতে নিজের তোলা ছবি বিক্রি করে অর্থ সহায়তার ঘোষণাও দিয়েছেন এক ফটোগ্রাফার।

এদিকে চলমান বন্যায় দেশের ১১টি জেলা আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। শনিবার (২৪ আগস্ট) দুপুরে সচিবালয়ে নিয়মিত ব্রিফিংয়ের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান জানান, চলমান বন্যায় এখন পর্যন্ত ক্ষতিগ্রস্ত লোকের সংখ্যা ৪৯ লাখ ৩৮ হাজার ১৫৯ জন। এসব জেলায় বন্যাকবলিত হয়ে মারা গেছেন ১৮ জন।

এ সম্পর্কিত আরও খবর