লক্ষ্মীপুরে বন্যা দুর্গত এলাকায় বিনামূল্যে চিকিৎসা সেবা

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর | 2024-08-25 17:48:13

লক্ষ্মীপুরে স্মরণকালের ভয়াবহ বন্যা মোকাবেলা করছে মানুষ। জেলার সদর, রামগঞ্জ, কমলনগর, রামগতি ও রায়পুরে পানিবন্দি হয়ে পড়েছে প্রায় সাত লাখ মানুষ। ডুবে গেছে শিক্ষা প্রতিষ্ঠান ও মসজিদ। প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। পানি বেড়েছে দুই থেকে তিন ফুট। এসব এলাকায় বন্যার্ত অনেক মানুষের চিকিৎসা সেবা, ওষুধ ও খাবারের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

এমন বাস্তবতায় বন্যাদুর্গত মানুষদের চিকিৎসা সেবা দিতে রোবাবর (২৫ আগস্ট) দিনব্যাপী লক্ষ্মীপুরের তেওয়ারীগঞ্জ ইউনিয়নে ‘ফ্রি মেডিক্যাল ক্যাম্প ও বিনা মূল্যে প্রাথমিক ওষুধ বিতরণ’ কর্মসূচির আয়োজন করা হয়। জেলা কৃষকদল আয়োজিত এ ক্যাম্পে চিকিৎসা নিয়েছেন চার শতাধিক রোগী, যাদের অধিকাংশই বয়স্ক, নারী ও শিশু। এখানে চিকিৎসা দিয়েছেন ঢাকা শাহাবুদ্দিন মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক মুনতাহা মোমো।

জেলা কৃষকদলের সভাপতি মাহবুব আলম মামুন বলেন, ‘বন্যাকবলিত মানুষদের প্রতি ভালোবাসা ও সহানুভূতি জানাতে এবং মানবিক আবেদন থেকেই প্রত্যন্ত অঞ্চলে ফ্রি মেডিক্যাল ক্যাম্প স্থাপন করে চিকিৎসা ও বিনা মূল্যে প্রাথমিক ওষুধ বিতরণ কর‍া হয়েছে। এটি প্রয়োজনের তুলনায় খুবই সামান্য।’ এ ধরনের আরও ক্যাম্প করার পাশাপাশি ওষুধ ও অন্যান্য প্রয়োজনীয় জরুরি সেবা বন্যার্ত মানুষের কাছে পৌঁছে দেয়ার অনুরোধ জানান তিনি।

এছাড়া বন্যার্তদের মাঝে জেলা কৃষকদলের পক্ষ থেকে শুকনো খাবার বিতরণ করা হয়েছে। এদিন কেন্দ্রীয় কৃষকদলের সভাপতি হাসান জাহির তুহিন, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) মোশাররফ হোসেন, জেলা কৃষকদলের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান সোহেল উপস্থিত ছিলেন।

এদিকে প্রতিনিয়ত আশ্রয় কেন্দ্রে মানুষের সংখ্যা বাড়ছে। দেখা দিয়েছে খাবার ও বিশুদ্ধ পানি সংকট। এখন পর্যন্ত ৯ হাজার মানুষ আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা ইউনুস মিয়া। বন্যার্তদের মাঝে ৪১৯মেট্রিক টন চাল, নগদ ১০ লক্ষ টাকা ও শুকনো খাবার বিতরণ করা হচ্ছে বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর