জাতীয় গ্রন্থাগার দিবস ৫ ফেব্রুয়ারি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 22:55:23

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) জাতীয় গ্রন্থাগার দিবস। এ উপলক্ষে সোমবার (৪ ফেব্রুয়ারি) গণগ্রন্থাগার অধিদফতরের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ জানান, জ্ঞানভিত্তিক আলোকিত সমাজ গড়া, সমাজ থেকে নিরক্ষরতা দূরীকরণ, সামাজিক ও গণতান্ত্রিক চেতনাবোধ সৃষ্টি এবং জনসাধারণের মাঝে মানবিক মূল্যবোধ বিকাশ করাই গণগ্রন্থাগারের উদ্দেশ্য।

প্রতিমন্ত্রী জানান, গ্রন্থাগারের উন্নয়নের লক্ষ্যে যে সকল প্রকল্প হাতে নেওয়া হয়েছে, তা বাস্তবায়ন করা হচ্ছে। পাশাপাশি আরও কিছু প্রকল্পের প্রস্তাবনাও চলছে।

গৃহীত প্রকল্পগুলো হলো- ছয়টি জেলা পাবলিক লাইব্রেরির উন্নয়ন প্রকল্প, চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউট সাংস্কৃতিক কমপ্লেক্স স্থাপন, অনলাইনে গণগ্রন্থাগারসমূহের ব্যবস্থাপনা ও উন্নয়ন প্রকল্প এবং দেশব্যাপী ভ্রাম্যমাণ লাইব্রেরি প্রতিষ্ঠা।

সংবাদ সম্মেলনে এনডিসির ভারপ্রাপ্ত সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল বলেন, প্রযুক্তিগত কারণে তরুণরা এখন বই থেকে দূরে সরে যাচ্ছে। তাদের বইয়ের আওতাভুক্ত করা ও দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিতে বইই হচ্ছে একমাত্র হাতিয়ার।

সংবাদ সম্মেলনে, গণগ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালক আশীষ কুমার সরকারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১৭ সালের ৩০ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিপরিষদ সভায় ৫ ফেব্রুয়ারিকে জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে ঘোষণা করেন। এরপর ২০১৮ সালে প্রথমবারের মত দিবসটি পালিত হয়। এবার ‘গ্রন্থাগারে বই পড়ি, আলোকিত মানুষ গড়ি’ এই স্লোগানে দ্বিতীয়বারের মত পালিত হতে যাচ্ছে ‘জাতীয় গ্রন্থাগার দিবস’।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) সকাল ৯টায় শাহবাগ গণগ্রন্থাগার অধিদপ্তর চত্বর থেকে র‌্যালি বের করা হবে।

এ সম্পর্কিত আরও খবর