বিদ্যুতের জন্য এখন আর ছোটাছুটি করতে হয় না: প্রধানমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 22:36:31

বাংলাদেশের মানুষের সার্বিক উন্নয়নে সবচেয়ে বেশি প্রয়োজন হল বিদ্যুতের। আমরা মানুষের খাদ্যের নিরাপত্তা নিশ্চিত করেছি, আর বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে প্রতিটি ঘরে আলো জ্বালব- এটা আমাদের লক্ষ্য। ইতোমধ্যে ৯৩ ভাগ মানুষ বিদ্যুৎ পাচ্ছেন। আপনারা জানেন, বিদ্যুৎ চাইতে এখন আর ছুটাছুটি করতে হয় না। এখন আলোর পসরা নিয়ে আপনাদের ঘরে ঘরে যাচ্ছে, কোথায় বিদ্যুৎ দরকার। আমরা সেভাবে খুঁজে খুঁজে মানুষের বিদ্যুৎ চাহিদা পূরণ করার পদক্ষেপ নিয়েছি।

বুধবার (৬ ফেব্রুয়ারি) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের বিভিন্ন এলাকায় বিদ্যুৎ সংযোগ উদ্বোধন অনুষ্ঠানে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

বিদ্যুতের ক্রমবর্ধমান চাহিদার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, বিদ্যুতের চাহিদা বৃদ্ধির সঙ্গে তাল রেখে বিদ্যুৎ উৎপাদন বাড়াচ্ছি। আমাদের লক্ষ্য, আমরা সারা বাংলাদেশে বিদ্যুতের আলো ছড়িয়ে দেব। এরই ধারাবাহিকতায় আজ ১২টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন। প্রতিটা উপজেলায় শতভাগ বিদ্যুতায়নে আমরা কাজ করে যাচ্ছি।

বিএনপি শাসনামলের চিত্র তুলে ধরে শেখ হাসিনা বলেন, বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে দুর্নীতি, সন্ত্রাস, জঙ্গিবাদ, গ্রেনেড হামলা, বোমা হামলা- এটাই ছিল তাদের একমাত্র কাজ। আওয়ামী লীগের লাখ-লাখ নেতাকর্মী ওপর অকথ্য অত্যাচার করেছে। অসংখ্য নেতাকর্মীকে কারাগারে পাঠিয়েছে। তাদের অপকর্মের ফলে দেশে জরুরি অবস্থা আসে। এরপর আরও দু’বছর আমরা পিছিয়ে যাই।

তিনি বলেন, ২০০৮ থেকে ২০১৮ একটানা দুইবার ক্ষমতায় এসে বাংলাদেশকে একটা উন্নত দেশের দিকে নিয়ে যাচ্ছি। আজকে আমরা উন্নয়নশীল দেশ হিসেবে উন্নীত হয়েছি। এই ধারাবাহিকতা বজায় রাখার জন্য আমরা কাজ করে যাচ্ছি। ২০১৮ সালের নির্বাচনে বাংলাদেশের জনগণ নৌকা মার্কায় ভোট দিয়ে আমাদের নির্বাচিত করেছে। আমি জনগণের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। তারা যে আস্থা ও বিশ্বাস রেখেছেন- সেটা সামনে রেখেই আমরা এগিয়ে যাব।

গণভবনে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব নজিবুর রহমানের সঞ্চালনায় ভিডিওকনফারেন্স অনুষ্ঠান পরিচালিত হয়। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপেদেষ্টা তৌফিক-ইলাহি চৌধুরী, বিদ্যুৎ ও জ্বালানি খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু ও সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

দেশের বিভিন্নস্থানের জনগণ ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন।

প্রসঙ্গত, উদ্বোধনকৃত ৬টি বিদ্যুৎ কেন্দ্র হলো- ভোলা ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র, চাঁদপুর ২০০, আশুগঞ্জ ১৫০, রুপসা ১০৫, সিরাজগঞ্জ ২৮২ এবং জুলদা, চট্টগ্রাম ১০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র।

এসব বিদ্যুৎকেন্দ্র স্থাপনের মধ্য দিয়ে জাতীয় গ্রিডে ১ হাজার ৬২ মেগাওয়াট উৎপাদন যোগ হওয়ায় ক্যাপটিভ ও নবায়ণযোগ্য জ্বালানিসহ বর্তমানে দেশের বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা দাঁড়াল ২০ হাজার ৮৫৪ মেগাওয়াট।

অন্যদিকে চট্টগ্রামের সীতাকুণ্ড থেকে ১৬ কিলোমিটার দীর্ঘ সাবমেরিন কেবল (সাগরের তলদেশ দিয়ে যাওয়া বিদ্যুতের তার) স্থাপন করে বিদ্যুৎ ও ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়া হয় দেশের মূল ভূখণ্ড থেকে বিছিন্ন সন্দ্বীপের মানুষের কাছে।

এ ছাড়া জাতীয় গ্রিডে সংযুক্ত নয়টি গ্রিড উপকেন্দ্র ও ১২টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রমের উদ্বোধন করা হয়

এ সম্পর্কিত আরও খবর