এনআইডি সেবা বাড়াতে সারাদেশে বসছে হেল্পডেস্ক

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-09-22 14:19:26

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ (এনআইডি) সেবা সহজ করতে নির্বাচন কমিশন কর্মকর্তাদের বিভিন্ন ধরনের দিকনির্দেশনা দিয়ে যাচ্ছে। এবার সারাদেশের নির্বাচন অফিসগুলোতে এনআইডি সেবা সংক্রান্ত সঠিক তথ্য সেবাগ্রহীতাদের দিতে হেল্পডেস্ক বসানোর নির্দেশনা দিয়েছেন ইসি সচিব শফিউল আজিম।

সম্প্রতি অনুষ্ঠিত এক সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোন সেবার জন্য কোন ফরম কিভাবে পূরণ করতে হয়, কী তথ্য ও কাগজপত্র জমা দিতে হয় ইত্যাদি অনেকেই না জানার কারণে দালালদের খপ্পরে পড়েন সেবাগ্রহীতারা। তা থেকে মুক্তি দিতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে ইসি।

ইসি কর্মকর্তারা জানান, ওই সভায় ইসি সচিব শফিউল আজিম কর্মকর্তাদের উদ্দেশ্যে হেল্পডেস্ক বসানো ছাড়াও বেশ কিছু দিক নির্দেশনা দিয়েছেন। এক্ষেত্রে চট্টগ্রাম অঞ্চলে ভোটার নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র দেওয়ার ক্ষেত্রে জারিকৃত পরিপত্রের বিষয়গুলো সংশ্লিষ্ট এলাকার ভোটারদের মাঝে ব্যাপকভাবে প্রচার করা, জাতীয় পরিচয়পত্র সেবাকে সহজীকরণের মাধ্যমে হয়রানি ও দালালমুক্ত করা, সেবা গ্রহীতার সঙ্গে সর্বোত্তম আচরণ ও সেবা সহজীকরণ করে দুর্নীতিমুক্ত করার প্রতি জোর দিয়েছেন তিনি।

সভার সিদ্ধান্ত মোতাবেক সব আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে সম্প্রতি এক লিখিত আদেশ দিয়েছেন ইসি সচিব। এতে বলা হয়েছে, মাঠ পর্যাযের কার্যালয়সমূহে হেল্প ডেস্ক অ্যাকটিভ করে সেবাগ্রহীতাদের সেবা প্রদান করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর