হারুন পাঠাগারের বস্তাবন্দি বই শোভা পাবে বুকসেলফে

, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গৌরীপুর (ময়মনসিংহ) | 2024-09-22 21:32:06

তরুণ প্রজন্মকে বইমুখী করতে চা বিক্রির টাকায় ১০০ বই কিনে ছোট্ট পরিসরে পাঠাগার গড়ে তোলেন চা দোকানি হারুন মিয়া। নাম রাখেন নিজের নামের সাথে মিল রেখে ‘হারুন পাঠাগার’।

পাঠাগারটি সমৃদ্ধ করতে স্থানীয় ব্যক্তি ও বেসরকারি সংস্থা সহস্রাধিক বই উপহার নিয়ে এগিয়ে আসেন। কিন্ত বুকসেলফ না থাকায় হারুন বইগুলো সংরক্ষণ করতে পারছিলেন না। তাই এতদিন বস্তবন্দি হয়ে পড়ে ছিলো বইগুলো।

বিষয়টি জানতে পেরে ময়মনসিংহের গৌরীপুর ইউএনও মো. শাকিল আহমেদ হারুনের দিকে সহযোগিতার হাত বাড়ান। রোববার (২২ সেপ্টেম্বর) বিকেলে হারুন পাঠাগার পরিদর্শন করে ইউএনও পাঠাগারের বই সংরক্ষণের জন্য একটি নতুন বুকসেলফ উপহার দেন চা দোকানি হারুন মিয়াকে।

অপ্রত্যাশিত ভাবে বুকসেলফ উপহার পেয়ে আনন্দে আত্মহারা হয়ে উঠেন চা দোকানি হারুন মিয়া। তিনি বলেন এখন থেকে আমার পাঠাগারের বইগুলো আর বস্তাবন্দি হয়ে থাকবে না। এখন থেকে পাঠাগারের সব বই বুকসেলফে শোভা পাবে। পাঠকরা দোকানে এসে পছন্দ মতো বই বুকসেলফ থেকে নিয়ে পড়েতে পারবেন। পাশাপাশি নাম-ঠিকানা নিবন্ধন করে বাড়িতেও নিয়ে যেতে পারবেন।

ইউএনও মো. শাকিল আহমেদ বলেন, গণমাধ্যমে খবর প্রকাশের পর আমি জানতে পারি বুকসেলফ না থাকায় চা দোকানি হারুন মিয়ার প্রতিষ্ঠিত হারুন পাঠাগারের বইগুলো বস্তাবন্দি হয়ে পড়ে থাকতো। অনেক বই নষ্ট হচ্ছিল। পাঠাগারের বই সংরক্ষণের জন্য তাকে নতুন বুকসেলফ উপহার দিয়েছি। পাশাপাশি সবাইকে পাঠাগারে এসে বই পড়ার আহবান জানাচ্ছি।

হারুনের বাড়ি পৌর শহরের সতীষা মহল্লায়। অভাবের তাড়নায় স্কুল থেকে ঝড়ে পড়ে ২০১২ সালে গৌরীপুর পৌর শহরের ধানমহাল এলাকায় জালাল হোটেল এন্ড রেস্টুরেন্টের বারান্দার একাংশ ভাড়া নিয়ে চা দোকান খোলেন তিনি। চা বিক্রির টাকায় বই কিনে ২০২৩ সালে ১০০ বই নিয়ে যাত্রা শুরু করে এই চা দোকানির প্রতিষ্ঠিত ‘হারুন পাঠাগার’।

বুকসেলফ উপহার প্রদানকালে উপস্থিত ছিলেন, গৌরীপুর পাবলিক কলেজ অধ্যক্ষ মোঃ শফিকুল ইসলাম মিন্টু, গৌরীপুর মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ ফারুক হায়দার হোসেন, ইসলামাবাদ সিনিয়র মাদরাসার উপাধ্যক্ষ এমদাদুল হক, গৌরীপুর গণপাঠাগারের নির্বাহী পরিচালক আমিরুল মোমেনীন, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী কার্যালয়ের উপসহকারি প্রকৌশলী সালাহউদ্দিন সোহেল, গৌরীপুর রক্তদান ফাউন্ডেশনের সভাপতি আশিকুর রহমান রাজিব প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর