নেপালে পাচারের শিকার ৬ বাংলাদেশি উদ্ধার

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট বার্তা২৪.কম ঢাকা | 2024-09-24 20:30:31

মানবপাচারের শিকার ৬ বাংলাদেশিকে কাঠমাণ্ডর একটি হোটেল থেকে উদ্ধার করা হয়েছে। পরে উদ্ধারকৃতদের নেপাল ইমিগ্রেশন সেন্টারে নেওয়া হয়।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) নেপালের ইমিগ্রেশন বিভাগ তাদের উদ্ধার করে।

উদ্ধারকৃতরা হলেন, হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার তুহিনুর ইসলাম অনিক, একুই উপজেলার শাকিব আহাম্মেদ, মো. রহিম খন্দকার ও গোপালগঞ্জের রিয়ান, দুলাল মুন্সি ও সম্রাট।

বেসরকারি সংস্থা ব্র্যাকের সহযোগী পরিচালক (মাইগ্রেশন অ্যান্ড ইয়ুথ প্ল্যাটফর্ম) শরিফুল হাসান জানান, গত শনিবার ওই ছয়জনের পরিবারের সদস্যরা ব্র্যাক মাইগ্রেশন ওয়েলফেয়ার সেন্টারে যোগাযোগ করেন। তারা জানান, আলবেনিয়ায় পাঠানোর কথা বলে জনপ্রতি সাড়ে সাত লাখ টাকা করে নেওয়া হয়। কথা ছিল নেপাল হয়ে তাদের আলবেনিয়া নেওয়া হবে। কিন্তু আলবেনিয়ার ভিসা জাল ছিল। গত ৫ মাস ওই ছয়জনকে নেপালের কাঠমুন্ডুর একটি হোটেল আটকে রাখেন মানবপাচারকারী চক্র সদস্যরা।

শরিফুল হাসান জানান, ব্র্যাক মাইগ্রেশন ওয়েলফেয়ার সেন্টারের ব্যবস্থাপক আল আমিন নয়ন তার মানবপাচার বিরোধী কাজের জন্য এ বছর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের টিআইপি হিরো সম্মান পেয়েছেন। নয়ন নেপালের ছয় বাংলাদেশিকে পাচারের ঘটনা টিআইপি হিরো নেটওয়ার্কে জানান। এছাড়া বিষয়টি ইউএসএআইডি নেপালকে জানানো হয়। এরপর মঙ্গলবার সকালে হোটেল থেকে ভিকটিমদের উদ্ধার করেন নেপাল ইমিগ্রেশন বিভাগ। এ ছাড়া এই ঘটনায় দিসান নামে এক দালালকে আটক করেছে নেপাল।

উদ্ধার বাংলাদেশিদের কাগজপত্র বলছে, বাংলাদেশি ট্রাভেল এজেন্সি অ্যাডমায়ার ও খান ট্রাভেল ইন্টারন্যাশনাল তাদের নেপালে পাঠায়। নেপাল পুলিশ এই প্রতারণার সঙ্গে জড়িতদের খুঁজছে।

এ সম্পর্কিত আরও খবর