কাউনিয়া পয়েন্টে তিস্তার পানি বিপৎসীমার ১৬ সে.মি ওপরে

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, রংপুর | 2024-09-29 10:30:51

গত তিন দিনের ভারী বৃষ্টি ও উজানের ঢলে তিস্তা নদীর কাউনিয়া পয়েন্টের পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ১৬ সে.মি ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে নতুন করে ভাঙন আতঙ্কে নির্ঘুম রাত কাটাচ্ছেন নদী পাড়ের মানুষজন। তিস্তা নদী বেষ্টিত চরাঞ্চলগুলোতে পানি প্রবেশ করায় আগাম আলু রোপনের তৈরি জমি, মৌসুমী ফসলের ক্ষতিসহ আগাম আমন ধান নিয়েও দুঃচিন্তায় পড়েছেন কৃষকরা।

শনিবার (২৮ সেপ্টেম্বর) রাত সাড়ে এগারোটায় রংপুর পানি উন্নয়ন বোর্ডের সর্বশেষ তথ্য অনুযায়ী, রংপুরে তিস্তার পানি কাউনিয়া ব‍্যারেজ পয়েন্টে বিপদসীমার ১৬ সেন্টিমিটার ও ডালিয়া ব‍্যারেজ পয়েন্টে বিপদসীমার ২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে নিশ্চিত করেছেন।

এদিকে রংপুর আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী জানা গেছে, বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) থেকে শনিবার (২৮ সেপ্টেম্বর) রাত ৮টা পর্যন্ত রংপুরে ২০০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম জানান, অব্যাহত বৃষ্টিপাতের ফলে তিস্তার পানি বাড়তে শুরু করেছে। পানির চাপ সামলাতে খোলা রাখা হয়েছে তিস্তা ব্যারেজের ৪৪টি জলকপাট। আর ঝুঁকিপূর্ণ জায়গা রক্ষায় জিও ব‍্যাগসহ সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।

কাউনিয়ার গদাই গ্রামের বাসিন্দা আবুল হোসেন ও আলামিন জানান, কয়েকদিনের ভারী ঝড়িত নদীর পানি হু হু করি বাড়োছে৷ এ্যালা হামরা আছি ঘরবাড়ি তলায় যাবার, আর ভাঙ্গনের ভয়ে। পানি কমা শুরু হইলেই ভাঙ্গা ধইরবে। আশে পাশে বেবাক ঘর- বাড়ি, আবাদী জমি নদীর পানিতে হারে গেইছে বহুবার। আর সহ্য হয়না তিস্তার থাবায় সর্বহারা হবার জইনতে।

এ সম্পর্কিত আরও খবর