নীলগাইকে বন বিভাগের কাছে হস্তান্তর

রাজশাহী, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, রাজশাহী, বার্তা২৪.কম | 2023-08-31 21:35:00

নওগাঁ জেলার মান্দা উপজেলা থেকে উদ্ধার করা বিলুপ্ত প্রায় নীলগাইকে রাজশাহী বন বিভাগের কাছে হস্তান্তর করেছেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) বেলা ১১টায় রাজশাহী বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্রে বন বিভাগের কর্মকর্তাদের কাছে নীলগাইকে বুঝিয়ে দেন তিনি।

বন বিভাগের কর্মকর্তারা জানান, নীলগাইকে দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে নেয়া হবে। সেখানে আরেকটি মাদি নীলগাই রয়েছে।

জানা গেছে, গত ২২ জানুয়ারি নওগাঁ জেলার মান্দা উপজেলার জোতবাজার এলাকায় বিলুপ্ত প্রায় নীলগাইকে আটক করে এলাকাবাসী। এ সময় আহত হয় নীলগাইটি। এরপর নীলগাইকে রাজশাহী বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্রে এনে চিকিৎসা দেয়া হয়। রাজশাহীতে আনার পর থেকেই নীলগাই এর চিকিৎসাসহ সার্বিক দেখভাল করেন মেয়র খায়রুজ্জামান লিটন। বর্তমানে নীলগাইটি সুস্থ্ হয়ে ওঠায় এবং ভবিষ্যৎ প্রজননের জন্য বন বিভাগের কাছে আজ হস্তান্তর করেন মেয়র।

নীলগাই হস্তান্তর অনুষ্ঠানে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, ‘আহত অবস্থায় উদ্ধার করা বিরল প্রজাতির নীলগাইকে রাজশাহীতে নিবিড় পরিচর্যা ও চিকিৎসা দেয়া হয়েছে। মেয়র হিসেবে নীলগাইটিকে আমি দেখভাল করেছি। এখন নীলগাইটি সুস্থ্। তাই আজ বন বিভাগের কাছে বুঝিয়ে দিলাম। তারা উপযুক্ত পরিবেশ ও জায়গায় এটি নিয়ে যাবেন।’

মেয়র আহ্বান জানিয়ে বলেন, ‘বিরল প্রজাতির প্রাণী যেখানেই ধরা পড়ুক না কেন, তাদের যেন আহত করা না হয়। বন্যপ্রাণী উদ্ধার টিম আছে, তারা গিয়ে উদ্ধার করে আনবেন।’

রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা জিল্লুর রহমান জানান, আরেকটি মাদি নীলগাই দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে রয়েছে। সেখানে এই পুরুষ নিলগাইটিকে নিয়ে যাওয়া হবে। আজ অথবা কালকের মধ্যে নিলগাইটিকে রামসাগরে নিয়ে যাওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর