আগাম শীতকালীন সবজি চাষে ব্যস্ত কৃষক

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বগুড়া | 2024-10-03 18:07:36

বগুড়ায় ভালো দাম পাওয়ার আশায় আগাম শীতকালীন সবজি চাষে ব্যস্ত হয়ে পড়েছেন কৃষকরা। জেলার বিভিন্ন উপজেলায় মাঠে শোভা পাচ্ছে বিভিন্ন ধরনের শীতকালীন সবজি। বাজারেও উঠেছে আগাম শীতকালীন সবজি। তবে দাম অনেক চড়া।

বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, বগুড়া সদর, শিবগঞ্জ, শাজাহানপুর, ধুনট, নন্দীগ্রাম, সারিয়াকান্দি, সোনাতলা, গাবতলী ও কাহালুসহ অন্যান্য উপজেলায় কৃষকদের অনেকেই বোরো ধানের পরিবর্তে আগাম সবজি চাষ করেছেন।

কাহালু উপজেলার কৃষক রহমান জানান, তিনি এক বিঘা জমিতে মুলা এবং এক জমিতে পালং শাক ,লাউ এবং শিম চাষ করেছেন। ইতিমধ্যে মুলা, পালং শাক ও লাউ বিক্রি করে ভালো দাম পেয়েছেন।

বগুড়া সদরে কাজি নুরইল গ্রামের কৃষক আহসানুল কবির ডালিম বলেন, শীতকালিন আগাম সবজি চাষ করে এবার কৃষক ভালো লাভবান হচ্ছেন। তবে মুলা চাষ করে অনেকেই ক্ষতিগ্রস্ত হয়েছেন। গত ১৫ দিনের মধ্যে প্রখর রোদ এবং তার পরে টানা বৃষ্টিতে মুলার গাছ নষ্ট হয়ে গেছে। যার কারণে বাজারে ১৮০০ টাকা থেকে ২০০০ টাকা মন দরে মুলা বিক্রি হচ্ছে। 

বগুড়ার বিভিন্ন খুচরা বাজারে মুলা ৬০ টাকা, বাঁধা কপি ৮০ টাকা, শিম ২০০ টাকা, পালংশাক ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, বগুড়া জেলায় আগাম শীতকালীন সবজি চাষের লক্ষ্যমাত্রা ২ হাজার ৬ ’শ হেক্টর জমিতে। ইতিমধ্যে ২ হাজার হেক্টর জমিতে আগাম সবজির চাষ হয়েছে। ৬৫০ হেক্টর জমির আগাম সবজি মাঠ থেকে তোলা হয়েছে।

বগুড়াকে সবজি ভান্ডার বলা হয়ে থাকে। শীতকালিন সবজি ব্যাপক চাষ হয়ে থাকে এই জেলায়। বেশ কয়েক বছর ধরে শীত আসার আগে স্থানীয় চাষিরা আগামজাতের সবজি চাষ করে থাকেন। আগামজাতের সবজিতে বেশি লাভবান হওয়া যায় বলে চাষিরা অগ্রহী হয়ে পড়ছেন। জেলায় এখনো শীত মৌসুম শুরু না হলেও শীতের সবজি চাষ শুরু হয়েছে। জেলার উঁচু জমিতে শীতকালীন বিভিন্ন জাতের সবজির চারা রোপণ ও পরিচর্যায় কৃষক পরিবারগুলোতে ব্যস্ততা বেড়েছে। কৃষকদের সবজি চাষে উন্নত প্রযুক্তির ব্যবহার সম্পর্কে প্রশিক্ষণ দিয়ে সহায়তা করছেন মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তারা।

বগুড়া সদর উপজেলার শাখারিয়া এলাকার কৃষক সাজেদুল ইসলাম বলেন, তিনি এ বছর ৪ বিঘা জমিতে আগাম সবজি চাষ করেছেন। এবার আবহাওয়ার কারণে সবজি চাষে একটু বেশি পরিচর্যা করতে হয়েছে। এবার ভাদ্র মাসের শেষে প্রখর রোদ এবং টানা বৃষ্টিতে সবজি চারা ক্ষতিগ্রস্ত হয়েছে। যার কারণে বাজারে চাহিদার তুলনায় আমদানি কম। একারণে কৃষক দামও ভালো পাচ্ছেন।

বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মতলুবুর রহমান জানান, বগুড়ায় আগামজাতের শীতকালিন সবজি চাষে কৃষকের আগ্রহ বাড়ছে। এবছর রোদ এবং বৃষ্টির কারণে আগাম সবজি চাষে কিছুটা সমস্যা হয়েছে। তারপরেও ফলন ভালো হয়েছে। কৃষক দামও ভালো পাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর